গাজায় আবারও ইসরায়েলি বর্বর হামলা, একদিনে নিহত ২৫০

প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০২৩, ১০:১৯ | অনলাইন সংস্করণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা আরও জোরদার করেছে ইসরায়েলি বাহিনী। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় আরও ২৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে মাগাজি শরণার্থী শিবিরেই শতাধিক মানুষকে হত্যা করেছে তারা। এ নিয়ে এখন পর্যন্ত গাজায় ২০ হাজার ৫০০ এর বেশি মানুষ নিহত হয়েছেন।

সোমবার মধ্য গাজার মাগাজি শরণার্থী শিবিরে এক নারী কান্না করতে করতে বলেন, আমার পুরো পরিবারকে হত্যা করা হয়েছে। আমার পাঁচ ভাইয়ের সবাইকেই তারা হত্যা করেছে। তারা কাউকেই ছাড়েনি।

গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, ক্যাম্পের একটি আবাসিক চত্বরে ইসরায়েলি হামলায় সাতটি পরিবার নিশ্চিহ্ন হয়ে গেছে। মাগাজির বাসিন্দা জেয়াদ আওয়াদ বলেন, 'ইসরায়েলি সেনাবাহিনী বেসামরিক মানুষকে রেহাই দেয় না।'

গাজায় ক্রিসমাসের আগের রাতে ইসরায়েল তীব্র বোমা হামলা চালিয়েছে। বেশ কয়েকটি ভবন নিশ্চিহ্ন করে দেওয়া হয়েছে। অনেক পরিবার ধ্বংসস্তুপের নিচে আটকে পড়েছে।

আল জাজিরার সংবাদদাতা হিন্দ খুদারি মাগাজি থেকে বলেছেন, ‘হামলায় একটি তিনতলা বিল্ডিংকে লক্ষ্যবস্তু করা হয়েছিল এবং আশপাশের আরও কয়েকটি বাড়ি ও ভবনকে লক্ষ্য করে হামলা চালানো হয়। এক পরিবারের পাঁচজন সদস্য এখনও ধ্বংসস্তূপের নিচে রয়েছেন। আটকে পড়াদের মধ্যে একজন শিশুও রয়েছে।’

জাতিসংঘ জানিয়েছে, গাজার সম্ভাব্য ২৪ লাখ মানুষের বেশিরভাগই বাস্তুচ্যুত হয়েছে। সর্বাত্মক অবরোধের কারণে লাখ লাখ মানুষ নানামুখী সংকটের মুখোমুখী হয়েছে। খাবার নেই, পানি নেই। তীব্র শীতে সামান্য বাসস্থানটুকুও নেই। যেটুকু সাহায্য মিশরের রাফাহ ক্রসিং দিয়ে প্রবেশ করছে তা প্রয়োজনের তুলনায় অনেক কম।