পাল্টাপাল্টি সংঘাতে নতুন বছর শুরু ইউক্রেন-রাশিয়ার

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ১০:৫৮ | অনলাইন সংস্করণ

পাল্টাপাল্টি সংঘাত দিয়েই নতুন বছর শুরু করলো রাশিয়া ও ইউক্রেন। দুই দেশের এ পাল্টাপাল্টি সংঘাত ও হামলায় এখনও পর্যন্ত ৫ জন নিহতের খরব পাওয়া গেছে। এরমধ্যে ইউক্রেনের হামলায় চারজন এবং রাশিয়ার হামলায় একজন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন অনেকেই।

সরায়েলি সংবাদমাধ্যমের বরাত দিয়ে আল জাজিরা জানায়, তেল আবিবের দিকে ২০টির বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে, যার মধ্যে অন্তত ১০টি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থায় প্রতিহত করা হয়। এ সময় ইসরায়েলের বিভিন্ন শহরে সতর্ক সংকেত (সাইরেন) বাজানো হয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। অপরদিকে হামাসের ছোড়া একটি রকেটের টুকরো ইসরায়েলের স্থানীয় এক হাসপাতালে গিয়ে পড়ে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি বলে জানা গেছে।

বৃহত্তর দোনেৎস্ক অঞ্চলের রাশিয়া-নিযুক্ত প্রধান কর্মকর্তা ডেনিস পুশিলিন টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন, দোনেৎস্কের কেন্দ্রে ইউক্রেনীয় বাহিনীর ‘ভারী গোলাবর্ষণে’ আরও ১৪ জন আহত হয়েছেন।

অপরদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী ওডেসাতে রাশিয়ার ড্রোন হামলায় অন্তত একজন নিহত হয়েছেন বলে ওডেসা অঞ্চলের গভর্নর ওলেহ কিপার টেলিগ্রামে জানিয়েছেন। তিনি বলেন, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ড্রোন হামলা প্রতিহত করতে সক্রিয় ছিল, তবে ড্রোনের ধ্বংসাবশেষ শহরের বিভিন্ন অংশে আবাসিক ভবনগুলোতে আছড়ে পড়ার পর অগ্নিকাণ্ডের সৃষ্টি করে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন।