চীনে ব্যাপক তুষারধসে আটকে গেলো ১ হাজার পর্যটক

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২৪, ১৬:৪৪ | অনলাইন সংস্করণ

তুষারধস ও ঝোড়ো হাওয়ার কারণে পথঘাট বন্ধ হয়ে যাওয়ায় চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াংয়ের হেমুতে আটকে পড়েছেন প্রায় ১ হাজার পর্যটক। হেমু ও তার আশপাশের বিভিন্ন এলাকা পর্যটনের জন্য বেশ বিখ্যাত। এসব এলাকার সড়কগুলোতে ৩ ফুট থেকে ২১ ফুট পর্যন্ত তুষারস্তূপ জমেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে চীনের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল সিসিটিভি।

জিনজিয়াং প্রদেশের সঙ্গে ৩টি দেশের সীমান্ত রয়েছে। সেগুলো হলো- কাজাখস্তান, রাশিয়া এবং মঙ্গোলিয়া। হেমু গ্রামটি সেই সীমান্ত এলাকায়। প্রাকৃতিক সৌন্দর্যের কারণে গ্রামটিতে সারা বছরই চীনের বিভিন্ন অঞ্চল ও এই তিন দেশ থেকে আগত পর্যটকদের আনাগোনা থাকে।

জানা গেছে, রোব ও সোমবারের ব্যাপক তুষারপাত ধসের জেরে গ্রামটির সঙ্গে অন্যান্য অঞ্চলের সব সংযোগ সড়ক বন্ধ হয়ে গেছে। জমে থাকা তুষারের পরিমাণ এত বেশি যে দ্রুত সেগুলো পরিষ্কার করে সড়কগুলোকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনাও প্রায় অসম্ভব।

তুষারের স্তূপ পরিষ্কার করতে ইতোমধ্যে কাজ শুরু করেছে উদ্ধারকারী দলের সদস্যরা। কিন্তু ধসের কারণে তুষারের সঙ্গে পাহাড়ের গাছপালা ও পাথর উপড়ে আসায় বিলম্বিত হচ্ছে সড়ক পরিষ্কারের কাজ। সেখানে এখনও ঝড়ো আবহাওয়া বিরাজ করছে, থেকে থেকে হচ্ছে তুষারপাত। ফলে উদ্ধার অভিযান তো দূর, সেখানে খাদ্য-জ্বালানির সরবরাহ পাঠানোও এখন কঠিন।