হামাসের পাল্টা হামলায় ২৪ ইসরায়েলি সেনা নিহত

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৪, ১৪:৩২ | অনলাইন সংস্করণ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় স্থল অভিযান চালানোর সময় হামাসের পাল্টা হামলায় একদিনে ২৪ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এ ঘটনার পর গাজায় দুই মাসের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে ইসরায়েল।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, গাজায় সংঘাত শুরু হওয়ার পর থেকে ইসরায়েল এই প্রথম একদিনে এতো বেশি সংখ্যক সেনা হারালো।

এক প্রতিবেদনে এপি জানিয়েছে, গাজার শাসকগোষ্ঠী হামাসের সঙ্গে প্রায় ৩ মাস ধরে চলা যুদ্ধে ইসরায়েলি সেনা নিহতের এটিই সবচেয়ে মারাত্মক ঘটনা।

ইসরায়েলের প্রধান সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইসরায়েলি সেনারা মধ্য গাজায় দুটি ভবন ধ্বংস করার জন্য বিস্ফোরক প্রস্তুত করছিলেন। তখন হামাসের সদস্যরা তাদের লক্ষ্য করে গ্রেনেড ছোঁড়ে। এসময় বিস্ফোরণের জেরে ভবনগুলো সৈন্যদের ওপর ধসে পড়ে। আমরা এখনও ঘটনার বিবরণ এবং বিস্ফোরণের কারণগুলো বোঝার চেষ্টা করছি এবং তদন্ত করছি।

এদিকে নেসেটের অধিবেশনে ঢুকে জিম্মিদের স্বজনদের ‍বিক্ষোভের ঘটনার পর গাজা উপত্যকায় দুই মাসের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে ইসরায়েল। এ প্রস্তাবে হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তি প্রক্রিয়াকে কয়েকটি স্তর বা পর্যায়ে ভাগের ওপর জোর দেওয়া হয়েছে।

এপি জানিয়েছে, ভারী মৃত্যুর সংখ্যা ইসরায়েলকে আক্রমণ থামাতে বা এমনকি এটি সম্পূর্ণভাবে বন্ধ করার আহ্বানে নতুন গতি আনতে পারে। বিপুল সংখ্যক ইসরায়েলি হতাহতের কারণে অতীতের সামরিক অভিযান বন্ধ করার জন্য ইসরায়েলের সরকারের ওপর চাপ সৃষ্টি হয়েছে।