সিরিয়া ও ইরাকে প্রতিশোধমূলক হামলা চালালো যুক্তরাষ্ট্র

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:০০ | অনলাইন সংস্করণ

জর্ডানের মার্কিন ঘাঁটিতে তিন সৈন্য নিহত হওয়ার ঘটনায় প্রতিশোধমূলক হামলা করেছে যুক্তরাষ্ট্র। দেশটি সিরিয়া এবং ইরাকের ৮৫টিরও বেশি ইরান সংশ্লিষ্ট লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী সিরিয়া এবং ইরাকে বিভিন্ন লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালিয়েছে বলে মিডিয়াতে আসা রিপোর্ট নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা।

যদিও ইরানের অভ্যন্তরে কোনও অবস্থানকে লক্ষ্য করে হামলা করেনি যুক্তরাষ্ট্র, তারপরও গাজায় হামাসের সাথে ইসরায়েলের চার মাসের যুদ্ধের মধ্যে হওয়া এই হামলা মধ্যপ্রাচ্যে উত্তেজনা নিয়ে উদ্বেগ আরও বাড়িয়ে দিতে পারে।

নাম প্রকাশ না করার শর্তে দুজন কর্মকর্তা বলেছেন, আগামী কয়েক ঘণ্টার মধ্যে এই হামলার বিষয়ে একটি আনুষ্ঠানিক বিবৃতি দেয়া হতে পারে বলে আশা করা হচ্ছে।

এদিকে শুক্রবার, সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া বলেছে, সিরিয়ার মরুভূমি অঞ্চলে এবং সিরিয়া ও ইরাকি সীমান্তের বেশ কয়েকটি স্থাপনায় ‘আমেরিকান আগ্রাসনের’ ফলে অনেক লোক নিহত এবং আহত হয়েছেন।

গত রোববার জর্ডান-সিরিয়া সীমান্তের কাছে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত এবং আরও ৪০ জন আহত হয়েছিলেন। পরে সামরিক ঘাঁটিতে হামলার দায় স্বীকার করে ইসলামিক রেজিস্ট্যান্স ইন ইরাক নামে একটি গ্রুপ।