ইয়েমেনে হুতিদের স্থাপনা লক্ষ্য করে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের হামলা

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:১৮ | অনলাইন সংস্করণ

ইরাক ও সিরিয়ার পর এবার নতুন করে ইয়েমেনে বিদ্রোহী গোষ্ঠী হুতিদের ৩৬টি স্থাপনায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। শনিবার (৩ ফেব্রুয়ারি) রাতে এসব হামলা চালানো হয়।

লোহিত সাগরে একের পর এক জাহাজে হামলার পর মার্কিন ও ব্রিটিশ বাহিনীর এই হামলার ঘটনা ঘটল। রোববার (৪ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। ইরাক ও সিরিয়ায় ইরানের ৮৫টির বেশি লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্রের হামলা চালানোর পরদিন ইয়েমেনে এ হামলা চালানো হলো।

বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক ও বাণিজ্যিক জাহাজ এবং লোহিত সাগরে চলাচলকারী নৌযানগুলোর ওপর হুতিদের ক্রমাগত আক্রমণের জবাবে ইয়েমেনের ১৩টি স্থানে ৩৬টি হুতি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে। লোহিত সাগরে হুথিদের এই ক্রমাগত হামলা বিশ্ব বাণিজ্যকে ব্যাহত করেছে এবং অনেকের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছে বলে দাবি পশ্চিমাদের।

শনিবারের এই হামলায় হুতিদের সু-সংরক্ষিত অস্ত্র সংরক্ষণাগার, ক্ষেপণাস্ত্র সিস্টেম এবং লঞ্চার, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও রাডারগুলোর সাথে সম্পর্কিত স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানা গেছে।

গত ২৮ জানুয়ারি সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত হয়। ওই হামলার জন্য ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোকে দায়ী করে আসছে ওয়াশিংটন। এর জবাবে শুক্রবার ইরাক ও সিরিয়ায় সশস্ত্র গোষ্ঠীগুলোর স্থাপনা লক্ষ্য করে ভয়াবহ হামলা শুরু করে যুক্তরাষ্ট্র।