তিউনিসিয়ায় নৌযানে অগ্নিকাণ্ডে মৃতদের ৮ জনই বাংলাদেশি

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪৬ | অনলাইন সংস্করণ

নৌকায় করে সাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে তিউনিসীয় উপকূলে অগ্নিকাণ্ডের ঘটনায় ৯ জন অভিবাসী মারা যায়। এদের মধ্যে ৮ জন বাংলাদেশি এবং একজন পাকিস্তানি নাগরিক ছিলো বলে জানা গেছে।

লিবিয়ার স্থানীয় সময় সোমবার (১৯ ফেব্রুয়ারি) দূতাবাসের একটি টিম তিউনিসিয়ার উপকূল এলাকায় বাংলাদেশিদের মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে।

দূতাবাসের এক কর্মকর্তা জানান, গত ১৫ ফেব্রুয়ারি নৌকাযোগে লিবিয়া উপকূল থেকে ৫২ জনের একদল অভিবাসী সাগরপথে ইউরোপের উদ্দেশে যাত্রা করে। তিউনিসীয় উপকূলে পৌঁছলে তাদের বহনকারী নৌকাটিতে অগ্নিকাণ্ড ঘটে। নৌকাটিতে মোট ৫৩ জন ছিল। এদের মধ্যে ৫২ জন যাত্রী এবং একজন ছিল নৌকার চালক। দুর্ঘটনার পর চালকসহ ৫৩ জনের মধ্যে ৪৪ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। 

তিনি আরও জানান, উদ্ধার হওয়াদের মধ্যে ২৭ জন বাংলাদেশি নাগরিক রয়েছেন। বাকিদের মধ্যে পাকিস্তানের ৮ জন, সিরিয়ার ৫ জন, মিসরের ৩ জন ও নৌকা চালক রয়েছেন (মিশরীয় নাগরিক)। ওই ঘটনায় নৌকায় থাকা ৯ জন যাত্রী মারা গেছেন। এদের মধ্যে ৮ জন বাংলাদেশি নাগরিক।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্যমতে, বিভিন্ন দেশের উপকূল হতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টাকালে ২০২৩ সালে তিন হাজারেরও বেশি অভিবাসীপ্রত্যাশী মৃত্যুবরণ করেছেন এবং নিখোঁজ হয়েছেন।

সম্প্রতি ইউরোপের বিভিন্ন দেশ অবৈধ অভিবাসনের বিষয়ে কঠোর অবস্থান গ্রহণ করেছে। লিবিয়া ও তিউনিসিয়ার নৌবাহিনী তাদের উপর কঠোর নজরদারি জোরদার করেছে। ফলে বর্তমানে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাত্রা অত্যন্ত বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণ। এভাবে ঝুঁকি নিয়ে ইউরোপ যাত্রা না করতে বাংলাদে‌শি অভিবাসীদের সতর্ক করেছে দূতাবাস।