ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাল্টা হামলায় করণীয় ঠিক করতে বৈঠক ইসরায়েলের

পাল্টা হামলায় করণীয় ঠিক করতে বৈঠক ইসরায়েলের

ইরানের নজিরবিহীন হামলার পর নিজেদের করণীয় ঠিক করতে বৈঠক করেছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। তবে সেখানেও তারা কোনো সিদ্ধান্তে আসতে পারেনি।

এর আগে ঘোষণা দিয়ে ইসরায়েলে হামলা চালিয়েছে ইরান। তিন শতাধিক ড্রোন-ক্ষেপণাস্ত্র ছোড়ার পর আপাতত হামলা না করার ঘোষণা দিয়েছে দেশটি। তবে পাল্টা হামলা এলে আরও বড় ধরনের আঘাতের হুঁশিয়ারিও দিয়ে রেখেছে ইরান। এই অবস্থায় ইসরায়েল ইরানে পাল্টা হামলা চালাবে কি না সেই প্রশ্ন বড় হয়ে দেখা দিয়েছে।

এদিকে ইরানে পাল্টা হামলা চালাতে মরিয়া হয়ে উঠেছে ইসরায়েল। যদিও এতে তার প্রধান মিত্রশক্তি আমেরিকার সায় নেই, তবুও ইরানের বরিুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তেল আবিব।

রোববার (১৪ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইরানের হামলার জবাব কীভাবে দেওয়া যায় তা এখনো বিবেচনা করে দেখছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর কর্মকর্তারা। এমনকি হামলার পরপরই জবাব দেয়ার পদ্ধতি নিয়ে কথা বলতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপ করেছেন ইসরায়েল সরকারের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে তাতে সাফ না করে দেন মার্কিন প্রেসিডেন্ট। জানান, তেল আবিবের কোনো প্রকার হামলার সঙ্গে নিজেদের সম্পৃক্ত করবে না ওয়াশিংটন।

যুদ্ধকালীন ইসরায়েলি মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ জানান, সঠিক সময়ে বলে দেয়া হবে এ হামলার জন্য ইরানকে কতটা মূল্য দিতে হবে। যদিও ইরানের ছোড়া প্রায় সব ক্ষেপণাস্ত্র ও ড্রোন আকাশেই ধ্বংস করে দিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। এ হামলা ঠেকাতে সহায়তা করেছে ফ্রান্স, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও জর্ডান।

তবে ইসরায়েলের ভেতর থেকে পাল্টা হামলার চাপ রয়েছে। এছাড়া দেশটি এই অঞ্চলে নিজেদের আধিপত্য বিস্তারের যে চেষ্টা চালিয়ে আসছে পাল্টা হামলা না চালালে তাতে ভাটা পড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

হামলা,ইসরায়েল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত