ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আফগানিস্তানে ভারী বন্যায় নিহত ৩৩

আফগানিস্তানে ভারী বন্যায় নিহত ৩৩

ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যায় আফগানিস্তানের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তিনদিনের বেশি সময় ধরে ভারী বৃষ্টি এবং আকস্মিক বন্যায় কমপক্ষে ৩৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২৭ জন। ফসল ও গবাদি পশুর ব্যাপক ক্ষতি হয়েছে। খবর আল জাজিরার।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মুখপাত্র আবদুল্লাহ জানান সায়েক বলেন, কাবুলের পাশাপাশি দেশের বিভিন্ন প্রদেশে বন্যার পানি ঢুকেছে। ৩৩ জনের মৃত্যু ও ২৭ জন আহত হয়েছে। বেশির ভাগ মৃত্যুই বাড়ির ছাদ ধসের কারণে হয়েছে। প্রায় ৬০০টি বাড়ি ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এছাড়া প্রায় প্রায় ৬০০ কিলোমিটার (৩৭০ মাইল) রাস্তা ভেঙে গেছে এবং প্রায় দুই হাজার একর কৃষিজমি বন্যার পানিতে ভেসে গেছে।

আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে প্রায় ২০টি প্রদেশেই প্রবল বৃষ্টি আঘাত হেনেছে। ফলে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বন্যায় সবথেকে বেশি বিপর্যস্ত পশ্চিম ফারাহ, হেরাত, কান্দাহার ও জাবুল প্রদেশ। দেশটির আবহাওয়া দফতর সতর্ক করে জানিয়েছে, এখনই বিপর্যয় কাটার কোনো সম্ভাবনা নেই। আফগানিস্তানের বেশিরভাগ প্রদেশে আগামী দিনে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করা হয়েছে। ৩৪টি প্রদেশের সিংহভাগই এই বৃষ্টিতে বিপর্যস্ত হবে বলেও আশঙ্কা করা হচ্ছে।

আফগানিস্তান,বন্যা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত