কেরালায় ভূমিধসে নিহত ১৯, বহু হতাহতের আশঙ্কা

প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ১০:৩৬ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কেরালার ওয়েনাদেতে ভারী বৃষ্টিপাতে বড় এলাকাজুড়ে ভূমিধসের ঘটনা ঘটেছে। সৃষ্ট এই ভয়াবহ ভূমিধসে অন্তত ১৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় শতাধিক ব্যক্তি চাপা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

আজ মঙ্গলবার (৩০ জুলাই) ভোরে এ দুর্ঘটনা ঘটে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্থানীয়রা জানান, ভূমিধসের ঘটনায় এখনো অনেক মানুষের চাপা পড়ার আশঙ্কা করা হচ্ছে। ভারী বৃষ্টির কারণে উদ্ধার অভিযান বাধাগ্রস্ত হচ্ছে। ভূমিধসের কারণে চুরামালার প্রধান সেতুটি ধ্বংস হয়ে গেছে, ভূমিধসের কারণে ক্ষতিগ্রস্ত বিভিন্ন স্থানে অনেক লোক আটকা পড়েছে।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাজ বিজয়ন নিহতের সংখ্যার বিষয়টি নিশ্চিত করে জানান, খবর পেয়ে উদ্ধারর কাজ শুরু করেছে সরকারি সংস্থাগুলো। ঘটনাস্থলে সমন্বিত অভিযান পরিচালনা করা হবে। সরকারের মন্ত্রীরা এই সমন্বয় নিশ্চিত করবে।

কেরালা রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, দমকল বাহিনী ও ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের (এনডিআরএফ) সদস্যদের উদ্ধার কাজের জন্য মোতায়েন করা হয়েছে।

ভূমিধসের ঘটনায় কেরালা রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ (কেএসডিএমএ) ক্ষতিগ্রস্ত এলাকায় ফায়ার ফোর্স ও এনডিআরএফ দল মোতায়েন করেছে। তারা জানিয়েছে, একটি অতিরিক্ত এনডিআরএফ দল ওয়েনাদের পথে আছে।

 

আবা/এসআর/২৪