এবার ইসরায়েলে সরাসরি হামলার নির্দেশ খামেনির

প্রকাশ : ০১ আগস্ট ২০২৪, ১০:৪৩ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

সম্প্রতি ইরানে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া গুপ্তহত্যার শিকার হয়ে নিহত হয়েছেন। এ ঘটনার প্রেক্ষিতে হানিয়া গুপ্তহত্যার প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

ইরানের রাজধানী তেহরানে হানিয়ার আবাসস্থলে হামলায় বুধবার ভোরে হানিয়ার সঙ্গে তার এক দেহরক্ষীও নিহত হয়েছেন। এই ঘটনায় প্রতিশোধ নিতে ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি এবার সরাসরি ইসরায়েলে হামলা চালানোর নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস ও ইসরায়েলে গণমাধ্যম টাইমস অব ইসরায়েল।

ইরানি কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন ও ইসরায়েলের সংবাদমাধ্যম এই প্রতিবেদন গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি হামাস প্রধান ইসমাইল হানিয়াকে হত্যার জবাব হিসেবে ইসরায়েলের ওপর সরাসরি হামলা চালানোর নির্দেশ দিয়েছেন। তিন ইরানি কর্মকর্তার বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো এই তথ্য সামনে এনেছে। ওই তিন কর্মকর্তার মধ্যে দুজন রেভোলিউশনারি গার্ড সদস্য।

প্রতিবেদনে আরও বলা হয়, হানিয়া হত্যাকাণ্ডের পর ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের জরুরি বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়।

নিউইয়র্ক টাইমস বলছে, হামাস প্রধান হানিয়া নিহত হয়েছেন বলে ইরান ঘোষণা দেওয়ার পরপরই খামেনি বুধবার সকালে ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের জরুরি বৈঠকে এই আদেশ দেন বলে জানিয়েছেন রেভল্যুশনারি গার্ডের দুই সদস্যসহ তিনজন ইরানি কর্মকর্তা। তারা তাদের নাম প্রকাশ করতে চাননি, কারণ এই বিষয়ে প্রকাশ্যে কথা বলার জন্য তারা অনুমোদিত কেউ নন।

 

আবা/এসআর/২৪