অন্তর্বর্তী সরকারকে সব ধরনের সহযোগিতা করবে জাতিসংঘ: গোয়েন লুইস

প্রকাশ : ০৯ আগস্ট ২০২৪, ১৮:১৯ | অনলাইন সংস্করণ

জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস বলেছেন, নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারকে সব ধরনের সহযোগিতা করবে জাতিসংঘ।

শুক্রবার (৯ আগস্ট) সকালে বিএনপির একটি প্রতিনিধি দলের সঙ্গে চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে বৈঠক শেষে এসব তথ্য জানান তিনি।

আধা ঘণ্টার বৈঠক শেষে গণমাধ্যমে কথা বলেন গোয়েন লুইস। সময় তিনি জানান, ড. মুহাম্মদ ইউনূসের অন্তর্বর্তীকালীন সরকারকে সব ধরনের সহযোগিতা করবে জাতিসংঘ। একইসঙ্গে দেশের উন্নয়ন ও অর্থনৈতি বিষয়ে কীভাবে সহযোগিতা করা যায় সে বিষয়ে সব দল মতের মানুষের সঙ্গে কথা বলবেন তারা।

বিএনপির প্রতিনিধি হিসেবে ছিলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও শামা ওবায়েদ।

বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, নিরপেক্ষ নির্বাচন হবেই, বাংলাদেশে এবং বাংলাদেশের বাইরে এ নিয়ে কোনো সন্দেহ নেই।

কবে নাগাদ নিরপেক্ষ নির্বাচন হবে জানতে চাইলে সাংবাদিকদের কিছুই বলেননি খসরু।

বাংলাদেশের বড় ধরনের পরিবর্তন হয়েছে, দ্বিতীয়বার স্বাধীনতা পেয়েছেন দাবি করে খসরু বলেন, আন্দোলনের সঙ্গে বাংলাদেশের মানুষের জনসমর্থন যেভাবে ছিল আন্তর্জাতিক সম্প্রদায়ের ভালো সমর্থন ছিল। বিশেষ করে জাতিসংঘের। বাংলাদেশের ভবিষ্যৎ কী হবে এটা নিয়ে উন্নয়ন সহযোগীদের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব ছিল। আজকের সকলের সেই শঙ্কা কেটে গেছে। নিরপেক্ষ নির্বাচন নিয়ে কারও মনে কোনো সন্দেহ নেই। বাংলাদেশেও নেই বাইরেও নেই, এটা তো হবেই। এ জন্যই বাংলাদেশ আন্দোলন হয়েছে, রক্ত দিয়েছে।