ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুতে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা নেই : হোয়াইট হাউস

শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুতে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা নেই : হোয়াইট হাউস

ছাত্র-জনতার ব্যাপক বিক্ষোভের মুখে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হওয়ার পর শেখ হাসিনা পালিয়ে ভারতে আশ্রয় নিয়েছেন। শেখ হাসিনার প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হওয়ার পেছনে যুক্তরাষ্ট্রের ভূমিকা আছে বলে দাবি করেন তিনি।তবে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা ছিল না বলে মার্কিন প্রেসিডেন্টের সরকারি দপ্তর হোয়াইট হাউজের একটি প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে।

সোমবার (১২ আগস্ট) মার্কিন প্রেসিডেন্টের সরকারি দপ্তর হোয়াইট হাউজের একটি প্রেস ব্রিফিংয়ে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, মার্কিন হস্তক্ষেপের অভিযোগ পুরোপুরিই মিথ্যা।

হোয়াইট হাউস বলেছে, শেখ হাসিনাকে উৎখাত করার পেছনে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলে যে খবর প্রকাশিত হয়েছে, তা ‌স্রেফ মিথ্যা। এক প্রেস ব্রিফিংয়ে হোয়াইট হাউসের মুখপাত্র ক্যারিন জ্যাঁ-পিয়ের এই দাবি করেন।

রয়টার্স বলছে, গত রোববার ভারতের ইকোনমিক টাইমস পত্রিকা তাদের একটি প্রতিবেদনে হাসিনাকে উদ্ধৃত করে বলেছে, যুক্তরাষ্ট্র তাকে ক্ষমতাচ্যুত করার ক্ষেত্রে ভূমিকা পালন করেছে কারণ তারা (যুক্তরাষ্ট্র) বঙ্গোপসাগরে বাংলাদেশের সেন্ট মার্টিন দ্বীপের নিয়ন্ত্রণ চায়। পত্রিকাটি বলেছে, হাসিনা তার ঘনিষ্ঠ সহযোগীদের মাধ্যমে পত্রিকাটির কাছে এই বার্তা পৌঁছে দিয়েছেন।

হাসিনার ছেলে সজীব ওয়াজেদ অবশ্য গত রোববার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে তার মা (শেখ হাসিনা) কখনোই এ ধরনের কোনো বক্তব্য দেননি বলে জানিয়েছেন।

আবা/এসআর/২৪

উৎখাত,ভূমিকা,যুক্তরাষ্ট্র
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত