ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পশ্চিমবঙ্গে ‘নবান্ন অভিযানে’ সচিবালয় ঘেরাও, মমতার পদত্যাগ দাবি

পশ্চিমবঙ্গে ‘নবান্ন অভিযানে’ সচিবালয় ঘেরাও, মমতার পদত্যাগ দাবি

ভারতের পশ্চিমবঙ্গের বহুল আলোচিত আরজি কর হাসপাতালে চিকিৎসক ধর্ষণ ও হত্যাকাণ্ড ঘিরে মুখ্যমন্ত্রী মমতার পদত্যাগের এক দফা দাবিতে ‘নবান্ন অভিযানে’ রাজ্য সচিবালয় ঘেরাও করছে হাজার হাজার আন্দোলনকারী শিক্ষার্থী। এসময় আন্দোলনকারী শিক্ষার্থীদের সামাল দিতে পুলিশ জলকামান, কাঁদানে গ্যাস ব্যবহার করতে বাধ্য হয়।

মঙ্গলবার (২৭ আগস্ট) স্থানীয় সময় সকালের দিকে পশ্চিমবঙ্গের রাজ্য সচিবালয় ঘেরাও করে শিক্ষার্থীদের অরাজনৈতিক সংগঠন পশ্চিমবঙ্গ ছাত্রসমাজ।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্যের রাজধানী কলকাতার রাস্তায় রাস্তায় ব্যাপক বিশৃঙ্খলপূর্ণ পরিস্থিতি তৈরি হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের পদত্যাগের এক দফা দাবিতে পশ্চিমবঙ্গ ছাত্রসমাজের ডাকে শত শত মানুষ সচিবালয় অভিমুখে পদযাত্রা শুরু করেছেন। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেওয়ার লক্ষ্যে দাঙ্গা পুলিশ টিয়ারগ্যাসের সেল ও জলকামান ব্যবহার করে। বিক্ষোভকারীরা আইনশৃঙ্খলাবাহিনীকে লক্ষ্য করে পাল্টা ইট-পাথর নিক্ষেপ করেছেন।

বিক্ষোভকারীরা বলেছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় রাজ্যের নারীদের নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থ হয়েছেন। মমতা পদত্যাগ না করা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। শিক্ষার্থীদের এই এক দফা দাবির আন্দোলনে সমর্থন দিয়েছে রাজ্যের বিরোধীদল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও বামেরা।

কলকাতা পুলিশের পক্ষ থেকে রাজপথের বিভিন্ন জায়গায় এই বলে মাইকিং করা হচ্ছে যে, যারা আজ মিছিলে আসছেন, তাদেরকে বলা হচ্ছে- শান্তিপূর্ণ ও আইনসিদ্ধ আন্দোলনে আমরা কোনো রকম হস্তক্ষেপ করবো না। তার সঙ্গে এটাও অনুরোধ করছি, আইন মেনে মিছিল করুন।

নিরাপত্তার চাদরে ঢেকে ফলা সচিবালয় এলাকায় মোতায়েন করা হয়েছে ৬ হাজারের বেশি পুলিশ সদস্য। তবে বিক্ষোভকারীরা শহরের বিভিন্ন প্রান্ত থেকে সচিবালয় অভিমুখে অগ্রসর হতে শুরু করলে কলকাতার বিভিন্ন রাস্তায় বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়েছে। তবে এখন পর্যন্ত বেশ কয়েকজন আহত হওয়া ছাড়া প্রাণহানির কোনও তথ্য পাওয়া যায়নি।

আবা/এসআর/২৪

পশ্চিমবঙ্গ,নবান্ন অভিযান,পদত্যাগ,মমতা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত