ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

২৪ ঘণ্টার মধ্যে উপকূলে আছড়ে পড়তে পারে ‘আসনা’

২৪ ঘণ্টার মধ্যে উপকূলে আছড়ে পড়তে পারে ‘আসনা’

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) জানিয়েছে, আরব সাগরের উত্তরাংশে গঠিত গভীর নিম্নচাপ এখন শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঝড়টি ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের উপকূলে আছড়ে পড়তে পারে।

ঘূর্ণিঝড়টির নাম ‘আসনা’ রাখা হয়েছে, যা পাকিস্তান রেখেছে। গুজরাটের পাশাপাশি পাকিস্তানের দক্ষিণপূর্বাঞ্চলীয় প্রদেশ সিন্ধেও ‘আসনা’ আঘাত হানবে বলে আবহাওয়া দপ্তর জানিয়েছে।

আইএমডির সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী, বর্তমানে ‘আসনা’ গুজরাটের নালিয়া শহরের পশ্চিম উপকূল থেকে ২৫০ কিলোমিটার, পাকিস্তানের করাচির উপকূল থেকে ১৬০ কিলোমিটার এবং বেলুচিস্তানের পাসনি উপকূল থেকে ৩৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি বর্তমানে ঘণ্টায় ১৪ কিলোমিটার গতিতে এগোচ্ছে।

‘আসনা’র প্রভাবে গুজরাটের জামনগর, সুরাট, পোরবন্দর, মোরবি, স্বর্ণক, এবং কুচ জেলায় বুধবার (২৮ আগস্ট) রাত থেকে ভারী বর্ষণ শুরু হয়েছে। অতিবৃষ্টির কারণে এসব জেলার অনেক এলাকায় বন্যা দেখা দিয়েছে।

সর্বশেষ ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কচ্ছ জেলায়। আইএমডির জ্যেষ্ঠ আবহাওয়াবিদ রামাশ্রয় যাদব এনডিটিভি কে বলেছেন, 'গত ২৪ ঘণ্টায় কচ্ছ জেলায় ৮৮২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা স্বাভাবিক সময়ের তুলনায় অন্তত ৫০ শতাংশ বেশি। এছাড়া সুরাট এবং কুচ জেলাতেও ভারী বর্ষণ হয়েছে।'

ভারত,আইএমডি,ঘূর্ণিঝড়
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত