ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গাজায় চলমান পোলিও টিকা কর্মসূচির মধ্যে হামলা, নিহত ২৭

গাজায় চলমান পোলিও টিকা কর্মসূচির মধ্যে হামলা, নিহত ২৭

গাজায় চলমান পোলিও টিকা কর্মসূচির মধ্যেই উপত্যকাজুড়ে ইসরায়েলি হামলায় একদিনে অন্তত ২৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় গাজা উপত্যকাজুড়ে এ হামলা চালায়।

স্থানীয় জনগণ এবং স্বাস্থ্যকর্মীরা জানিয়েছেন, শুক্রবার সকাল থেকে রাত পর্যন্ত গাজার সব এলাকায় সংঘাত হয়েছে। উপত্যকার বৃহত্তম এবং ঐতিহাসিক শরণার্থী শিবির নুসেইরাতে ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন দুই নারী এবং দু’জন শিশু। গাজার বৃহত্তম শহর গাজা সিটিতে বিমান হামলায় নিহত হয়েছেন ৮ জন এবং বাকি নিহতদের কেউ খান ইউনিস, কেউ রাফা, কেউ বা জেইতুনের বাসিন্দা।

গত ১ সেপ্টেম্বর গাজা উপত্যকার শিশুদের জন্য পোলিও টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। প্রতি বছর উপত্যকায় এই সময় শিশুদের পোলিও টিকা খাওয়ানো হয় এবং পুরো কর্মসূচি তত্ত্ববধানের দায়িত্বে থাকে জাতিসংঘের তিন অঙ্গসংগঠন- বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), ইউনিসেফ এবং ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক জাতিসংঘের সংস্থা আনরোয়া। টিকাদান কর্মসূচি শেষ হওয়া পর্যন্ত প্রতিদিন ৯ ঘণ্টা যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েলি বাহিনী এবং হামাস।

প্রাথমিক ভাবে ১ সেপ্টেম্বর থেকে ৩ সেপ্টেম্বর ছিল টিকাদান কর্মসূচির মেয়াদ। তবে ৩ সেপ্টেম্বর গাজার সীমান্তবর্তী শহর রাফায় আশ্রয় নেয়া ফিলিস্তিনিরা জানান, সেখানকার অনেক শিশু টিকা পায়নি। তাই কর্মসূচির মেয়াদ আরো বাড়ানো হয়।

উল্লেখ্য, ইসরায়েলি বাহিনী এবং হামাসের মধ্যে গত বছরের অক্টোবর থেকে শুরু হওয়া এই যুদ্ধ থামানোর জন্য বিভিন্ন আন্তর্জাতিক সম্প্রদায়সহ মাসের পর মাস ধরে তৎপরতা চালিয়ে যাচ্ছে মধ্যস্থতাকারী ৩ দেশ যুক্তরাষ্ট্র, কাতার ও মিসর। কিন্তু এখন পর্যন্ত গাজায় যুদ্ধাবসান ও শান্তি স্থাপনে যেসব উদ্যোগ নেয়া হয়েছে, তার প্রায় সবই ব্যর্থ। হামাস এবং ইসরায়েল উভয়ই এ ব্যর্থতার জন্য পরস্পরকে দায়ী করে আসছে।

আবা/এসআর/২৪

গাজা,হামলা,নিহত
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত