ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নিউইয়র্কে হচ্ছে না ড. ইউনূস-মোদির বৈঠক

নিউইয়র্কে হচ্ছে না ড. ইউনূস-মোদির বৈঠক

জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হওয়ার আভাস থাকলেও তা আর হচ্ছে না বলে জানিয়েছে ভারতের একাধিক গণমাধ্যম। বিষয়টির সঙ্গে পরিচিত বেশ কয়েকজনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

সংবাদমাধ্যমটি বলছে, চলতি মাসের শুরুর দিকে বাংলাদেশের পক্ষ থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে ড. মুহাম্মদ ইউনূস ও নরেন্দ্র মোদির মধ্যে বৈঠকের জন্য আনুষ্ঠানিক অনুরোধ করা হয়েছিল। কিন্তু ড. ইউনূসের সঙ্গে নরেন্দ্র মোদি দেখা করবেন বলে আশা করা হচ্ছে না। সংশ্লিষ্ট ব্যক্তিরা বিষয়টি সম্পর্কে অবগত নন বলে জানিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে আরও কিছু সূত্র জানায়, বাংলাদেশের পক্ষ থেকে সাধারণ পরিষদের ফাঁকে একটি বৈঠকের জন্য আনুষ্ঠানিক প্রস্তাব দেওয়া হয় যেখানে উভয় নেতা উপস্থিত থাকবেন। শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে দুদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের যে অস্থিরতা তৈরি হয়েছে তা এই বৈঠকের মাধ্যমে নিরসন করা সম্ভব হবে বলে আশা করা হয়। তবে ভারতের এজেন্ডায় এ ধরনের বৈঠকের বিষয়ে কোনো পরিকল্পনা নেই বলে জানা গেছে।

বিষয়টি সম্পর্কে অবগত ব্যক্তিরা নাম প্রকাশ না করার শর্তে ভারতের সংবাদমাধ্যমটিকে বলেছেন, শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে দ্বিপাক্ষিক সম্পর্কে যে টানাপোড়েন দেখা দিয়েছে তা দূর করতে সাহায্য করবে এই আশায় ঢাকা এই বৈঠকের বিষয়ে আগ্রহী। তারা বলেছেন, এ ধরনের বৈঠক ভারতের এজেন্ডার অংশ নয়। এছাড়াও যুক্তরাষ্ট্রে মোদির তিন দিনের সফর ব্যস্ত সময়সূচিতে কাটবে।

ভারতীয় এক কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে বলেছেন, প্রধানমন্ত্রী মোদির নিউইয়র্কে সাধারণ পরিষদের সাইডলাইনে কিছু দ্বিপাক্ষিক বৈঠক হবে বলে আশা করা হচ্ছে। তবে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান ড. ইউনূসের সাথে কোনও বৈঠক তার শিডিউলে নেই।

আবা/এসআর/২৪

নিউইয়র্ক,ইউনূস-মোদি,বৈঠক
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত