ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মেক্সিকোতে মাদক কারবারিদের সংঘর্ষে ৫৩ জনের প্রাণহানি, নিখোঁজ ৫১

মেক্সিকোতে মাদক কারবারিদের সংঘর্ষে ৫৩ জনের প্রাণহানি, নিখোঁজ ৫১

মেক্সিকোর পশ্চিমাঞ্চলীয় সিনালোয়া রাজ্যে মাদক কারবারিদের তুমুল সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ৫৩ জন প্রাণ হারিয়েছেন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও ৫১ জন। গত ৯ সেপ্টেম্বর থেকে এ সংঘর্ষ শুরু হয়। স্থানীয় কর্তৃপক্ষ শুক্রবার এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভয়ংকর এই সহিংসতা থামার কোনো লক্ষণ এখনও দেখা যাচ্ছে না। আমেরিকায় মেক্সিকোর মাদকসম্রাট ইসমায়েল এল মায়ো জাম্বাদার গ্রেপ্তারের পর গত জুলাইতে সিনালোয়া দুটি সবচেয়ে শক্তিশালী মাদক কারবারি গোষ্ঠীর মধ্যে এই দ্বন্দ্বের শুরু হয়।

জাম্বাদার অভিযোগ, লস চাপিতোস মাদক কারবারি গোষ্ঠীর একজন জ্যেষ্ঠ সদস্য তাঁকে অপহরণ করে যুক্তরাষ্ট্রে নিয়ে যায়।

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর বৃহস্পতিবার জানান, যুক্তরাষ্ট্র এই অস্থিতিশীলতার জন্য আংশিকভাবে দায়ী।

এ নিয়ে গত ৯ সেপ্টেম্বর সিনালোয়া রাজ্যের রাজধানী কুলিয়াকানে সংঘাত শুরু হয়। এর কারণে রাজ্যটিতে স্কুল, রেস্টুরেন্ট ও শপিংমল কিছু দিন বন্ধ রাখা হয়েছে।

রাজ্যটির গভর্নর রুবেন রোচা মোয়া শুক্রবার বলেছেন, সহিংসতার ঘটনায় ৪০ জনের বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। পুরো সিনালোয়া রাজ্যজুড়ে ৫ হাজার খাবার প্যাকেজ বিতরণ করা হয়েছে।

এদিকে, সহিংসতা থামাতে হিমশিম খাচ্ছে মেক্সিকোর সেনাবাহিনী। বৃহস্পতিবার তারা লস চাপিতোস গোষ্ঠীর নেতা ইভান আর্কিভালদো গুজম্যান গ্রেপ্তার করে। তিনি সিনালোয়া রাজ্যের সাবেক মাদক সম্রাট জোয়াকিন এল চ্যাপো গুজম্যানের ছেলে।

মেক্সিকো
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত