শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদে এগিয়ে বামপন্থী দিসানায়েকে

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ১২:০৩ | অনলাইন সংস্করণ

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন ৫৫ বছর বয়সী বামপন্থী রাজনীতিবিদ অনুরা কুমারা দিসানায়েকে। যদিও তিনি এখনও জয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক ভোট পাননি। তারপরও দিসানায়েকে তার দুই প্রধান প্রতিদ্বন্দ্বী বিক্রমাসিংহে এবং প্রেমাদাসার সমর্থকদের কাছ থেকে অভিনন্দন বার্তা পেয়েছেন।  

ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন দিসানায়েকে। তাঁর দলের নাম মার্ক্সপন্থী জনতা বিমুক্তি পেরেমুনা (জেভিপি)। বর্তমানে পার্লামেন্টে জেভিপির মাত্র তিনটি আসন রয়েছে। খবর-বিবিসি

২০২২ সালে শোচনীয় অর্থনৈতিক সঙ্কটের মুখে গণবিক্ষোভে দেশটির নেতা রাজাপাকসেকে ক্ষমতাচ্যুত করার পর শনিবার দেশটিতে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। ডিসানায়েকে ভোটারদের প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি জিতলে দুর্নীতিবিরোধী কঠোর ব্যবস্থা গ্রহণ করে দেশে সুশাসন ফিরিয়ে আনবেন। তার এ প্রতিশ্রুতির প্রতি সাড়া দিয়েছেন ভোটাররা। 

রোববার সকালে সর্বশেষ পাওয়া প্রাথমিক ফলাফলে দেখা গেছে, এ পর্যন্ত গণনা করা ভোটে ডিসানায়েকে ৪২ শতাংশ ভোট পেয়েছেন। বিজয়ী হওয়ার জন্য একজন প্রার্থীর ৫১ শতাংশ ভোট প্রয়োজন। যদি কোনো প্রার্থী প্রথম দফার ভোটে ৫১ শতাংশ ভোট পেতে ব্যর্থ হয় তাহলে দ্বিতীয় দফায় ভোট হবে। 

বিরোধী নেতা সাজিথ প্রেমাদাসা প্রায় ৩২ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে যিনি দ্বিতীয় মেয়াদে আবারও প্রার্থী হয়েছেন তিনি এখন পর্যন্ত ১৬ শতাংশ ভোট পেয়েছেন। আর ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট রাজাপাকসের ভাগ্নে নামাল রাজাপাকসে ৩ শতাংশের কাছাকাছি ভোট পেয়েছেন। 

পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি এক্স-এ এক পোস্টে লিখেছেন, প্রাথমিক ফলাফল স্পষ্টভাবে দিসানায়েকের জয়ের ইঙ্গিত দিচ্ছে। তিনি বলেন, যদিও আমি রনিল বিক্রমাসিংহের পক্ষে ব্যাপক প্রচার চালিয়েছি। তবে শ্রীলঙ্কার জনগণ তাদের সিদ্ধান্ত নিয়েছেন। 

সংসদ সদস্য হার্শা ডি সিলভা বলেছেন, আমি প্রেমাদাসাকে সমর্থন করেছিলাম। তবে অভিনন্দন জানাতে দিসানায়েককে ফোন করেছি। এটা এখন পরিষ্কার দিসনায়েক হচ্ছেন নতুন প্রেসিডেন্ট।  

নতুন প্রেসিডেন্ট নির্বাচনে শনিবার প্রায় এক কোটি ১৭ লাখ শ্রীলঙ্কান ভোট দিয়েছেন। ভোট গ্রহণ শেষে শনিবার সন্ধ্যায় দেশটিতে ৮ ঘণ্টার জন্য কারফিউ জারি করে পুলিশ।  পরে স্থানীয় সময় দুপুর পর্যন্ত তা বাড়ানো হয়।