রোহিঙ্গাদের জন্য ২ হাজার কোটি টাকার বেশি সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:১৯ | অনলাইন সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমার থেকে নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য প্রায় ১৯৯ মিলিয়ন ডলারের নতুন সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় ২ হাজার ৩৭৮ কোটি ৮০ লাখ ৬২ হাজার টাকা। এছাড়া রোহিঙ্গা সংকট মোকাবিলায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ানের সঙ্গে বাংলাদেশের সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে এক উচ্চ পর্যায়ের বৈঠকে এই ঘোষণা দেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া। মার্কিন পররাষ্ট্র দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘোষিত নতুন তহবিলের মধ্যে প্রায় সাত কোটি ডলার দেবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্যুরো অব পপুলেশন, রিফিউজি এবং মাইগ্রেশন (পিআরএম)। বাকি ১২ কোটি ৯০ লাখ ডলার আসবে ইউএসএআইডি থেকে, যার মধ্যে ৭ কোটি ৮০ লাখ ডলার ব্যয় করা হবে রোহিঙ্গাদের খাদ্য সরবরাহের জন্য। এই খাদ্য সহায়তা কর্মসূচি যুক্তরাষ্ট্রের কৃষকদের উৎপাদিত খাদ্যসামগ্রী কিনে, তা পরিবহন ও বিতরণের মাধ্যমে বাস্তবায়িত হবে।

উজরা জেয়া বলেন, “রোহিঙ্গা সংকট মোকাবিলার বিশাল দায়িত্ব আন্তর্জাতিক সম্প্রদায় একা বাংলাদেশের কাঁধে চাপিয়ে দিতে পারে না।”

তিনি ড. ইউনূসের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, “নিরাপদ, মর্যাদাপূর্ণ, স্বেচ্ছায় ও টেকসই প্রত্যাবাসন সম্ভব না হওয়া পর্যন্ত বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য আমি ইউনূসের প্রতিশ্রুতির জন্য কৃতজ্ঞ।”

এই সহায়তা রোহিঙ্গাদের জীবনরক্ষা, নিরাপত্তা, আশ্রয় ও খাদ্য সরবরাহ নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করে যুক্তরাষ্ট্র। এ ছাড়া এই সাহায্য শরণার্থীদের দুর্যোগের প্রস্তুতির ক্ষেত্রে রক্ষাকবচ হিসেবেও কাজ করবে। একই সঙ্গে এই অনুদান শরণার্থীদের দ্রুত দেশে ফিরতে অনুপ্রেরণা জোগাবে।

 

আবা/এসআর/২৪