ঢাকা ১৪ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ইসরায়েলে সেনা পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র

ইসরায়েলে সেনা পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র

ইসরায়েলে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্রবিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা ও সেগুলো পরিচালনায় সেনা পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় রোববার (১৩ অক্টোবর) মার্কিন প্রতিরক্ষা দফতরের পক্ষ থেকে এমন ঘোষণা এসেছে।

রয়টার্স ও আলজাজিরার এক প্রতিবেদনে জানা যায়, ব্যালিস্টিক মিসাইল হামলা প্রতিহত করতে দখলদার ইসরায়েলকে একটি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র–প্রতিরোধী ব্যবস্থা ও তা চালাতে সেনা দিচ্ছে যুক্তরাষ্ট্র। মূলত ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করতেই এই পদক্ষেপ নিয়েছে বাইডেন প্রশাসন।

পেন্টাগনের প্রেসসচিব প্যাট রাইডার এক বিবৃতিতে বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের নির্দেশ অনুযায়ী টার্মিনাল হাই–অ্যাল্টিটিউড এরিয়া ডিফেন্স (থাড) ব্যাটারি মোতায়েন ও সামরিক সদস্যদের ইসরায়েলে পাঠানো হচ্ছে।

এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি সতর্ক করে বলেছেন, যুক্তরাষ্ট্র তাদের ক্ষেপণাস্ত্রবিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা পরিচালনার জন্য ইসরায়েলের মাটিতে মার্কিন সেনা মোতায়েন করে তাদের জীবন ঝুঁকিতে ফেলছে।

উল্লেখ্য, হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যার পর থেকেই ইসরায়েলে একের পর এক হামলা চালাচ্ছে বিভিন্ন সশস্ত্র সংগঠন। বিশেষ করে গত ১ অক্টোবর রাতে ইসরায়েলকে লক্ষ্য করে ২০০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর ইরান সরাসরি হামলা না চালালেও লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ, ইয়েমেনের হুতি বিদ্রোহীরা, ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং ইরাক থেকেও ইসরায়েলের সামরিক ঘাঁটিসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় ক্ষেপণাস্ত্র, রকেট ও ড্রোন হামলা চালানো হচ্ছে।

আবা/এসআর/২৪

ইসরায়েল,সেনা,যুক্তরাষ্ট্র
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত