‘২০২৪ সালে হজে যেতে পারবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন’

প্রকাশ : ০২ আগস্ট ২০২৩, ১৭:৩৪ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের মতো আগামী বছরেও বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যেতে পারবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালনের অনুমতি পাবেন। 

বুধবার সচিবালয়ে ২০২৪ সালের হজ অনুষ্ঠান বিষয়ে প্রাক-প্রস্তুতি সভা করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব মু: আ: হামিদ জমাদ্দার। সভায় হাব নেতা, বাংলাদেশ বিমান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের কাউন্সেলর হজসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর সংস্থার প্রতিনিধি ও কর্মকর্তা উপস্থিত ছিলেন। সচিব মু: আ: হামিদ জমাদ্দার সভায় ২০২৩ সালের হজ সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন এবং সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

সচিব বলেন, সৌদি সরকার ২০২৪ সালে বাংলাদেশ হতে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনকে পবিত্র হজ পালনের জন্য কোটা অনুমোদন করেছে।

সৌদি সরকারের বরাতে তিনি আরও বলেন, ২০২৪ সালের ১৬ সেপ্টেম্বর থেকে হজে হজযাত্রী নিবন্ধন শুরু হবে এবং ১ মার্চ পর্যন্ত হজের ভিসা ইস্যু করা যাবে। আর সৌদি ই-হজ সিস্টেমে ২০২৪ সালের ২৯ এপ্রিল ভিসা ইস্যু বন্ধ করবে। ২০২৪ সালের ৯ মে হতে হজ ফ্লাইট শুরু হবে।

সৌদি সরকারের নিকট হতে মিনা-আরাফা-মুজদালিফার সেবামূল্য অবহিত হওয়ামাত্র হজ প্যাকেজ ২০২৪ ঘোষণা করা হবে। এছাড়াও হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যেই সম্পন্ন করা হবে। ২০২৪ সালের হজ সুষ্ঠুভাবে অনুষ্ঠানে হজ এজেন্সি এবং হজ ব্যবস্থাপনা কার্যক্রমের সংশ্লিষ্টদের নিবিড়ভাবে দায়িত্ব পালনের আহ্বান  জানান ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব।