ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ওমরাহ পালনে শিশুদের জন্য নতুন নির্দেশনা সৌদির

ওমরাহ পালনে শিশুদের জন্য নতুন নির্দেশনা সৌদির

শিশুদের ওমরাহ নিয়ে নতুন নির্দেশনা দিল সৌদি আরব। শিশুদের ওমরাহতে নিয়ে গেলে অভিভাবকদের মানতে হবে নতুন কয়েকটি নির্দেশনা। বিষয়টি নিশ্চিত করেছেন সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। গালফ নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

নির্দেশনায় বলা হয়েছে, ওমরাহর সময় শিশুদের ডান অথবা বাঁ হাতের কব্জিতে পরিচিতিমূলক ব্রেসলেট থাকতে হবে। ভিড়ে কোনো শিশু হারিয়ে গেলে তার পরিচিতি সম্পর্কিত প্রাথমিক তথ্য পাওয়া যাবে সেই ব্রেসলেটে।

যেসব ওমরাহযাত্রী তাদের শিশুদের নিয়ে ওমরাহ পালনে যাবেন, তাদের যেসব স্থানে ভিড় কম হয় সেসব স্থানে ওমরাহ’র আনুষ্ঠানিকতা পালন করার জন্য বলা হয়েছে।

শিশুদের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিতের জন্য তাদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যাপারে অভিভাবকদের যত্নশীল হওয়ার আহ্বান জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

ওমরাহ’র সময় শিশুরা যেন স্বাস্থ্যকর ও তাদের শরীরের জন্য উপযোগী খাদ্য গ্রহণ করতে পারে, সেজন্য অভিভাবকদের সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

নারীদের শরীরে কোনো ধরনের অলংকার থাকতে পারবে না এবং ঢিলেঢালা পোষাক পরিধান করতে হবে। পোষাক যেমনই হোক তা দ্বারা যেন সম্পূর্ণ শরীর ঢাকা থাকে সেদিকে সতর্ক থাকতে বলা হয়েছে।

ওমরাহ,শিশুদের,নির্দেশনা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত