ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

একাধিক জেলায় বাড়ি থাকলে নামাজ পড়ার নিয়ম

একাধিক জেলায় বাড়ি থাকলে নামাজ পড়ার নিয়ম

মানুষ যখন নিজের আবাসস্থলে থাকে, তখন পূর্ণাঙ্গ নামাজ আদায় করতে হয়। কিন্তু ভ্রমণে বা সফরে গেলে কসর আদায় করতে হয়। কসর আদায় করা— আল্লাহর পক্ষ থেকে বান্দার এক ধরনের বড় সুবিধা। কসর করা মানে সংক্ষেপ করা। আর শরিয়াত নির্ধারিত দূরত্বে সফর করলে— তখন নামাজ সংক্ষেপ করাই ইসলামের বিধান।মানুষ যখন নিজের আবাসস্থলে থাকে, তখন পূর্ণাঙ্গ নামাজ আদায় করতে হয়। কিন্তু ভ্রমণে বা সফরে গেলে কসর আদায় করতে হয়। কসর আদায় করা— আল্লাহর পক্ষ থেকে বান্দার এক ধরনের বড় সুবিধা। কসর করা মানে সংক্ষেপ করা। আর শরিয়াত নির্ধারিত দূরত্বে সফর করলে— তখন নামাজ সংক্ষেপ করাই ইসলামের বিধান।

মূলত কসর নামাজ পড়তে হয় শরিয়তের দৃষ্টিতে মুসাফির হলে। ইসলামি শরিয়তে কোনো ব্যক্তি ৪৮ মাইল তথা (প্রায় ৭৮ কিলোমিটার) বা তার বেশি দূরত্বে যাওয়ার উদ্দেশ্যে নিজ এলাকা ত্যাগ করলে তাকে মুসাফির বলা হয়। আর যে ব্যক্তি নিজ এলাকায় অবস্থান করছে বা ৭৮ কিলোমিটারের কম দূরত্বে সফর করেছে সে মুকিম।

মুসাফির ব্যক্তির নামাজ পড়ার নিয়ম হলো- তিনি চার রাকাতবিশিষ্ট ফরজ নামাজ দুই রাকাত (কসর) পড়বেন। আর এইভাবে সংক্ষেপে নামাজ পড়ার ভেতর আল্লাহ তায়ালা কল্যাণ রেখেছেন। পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘তোমরা যখন জমিনে সফর করবে, তখন তোমাদের জন্য নামাজের কসর করায়— কোনো আপত্তি নেই। (সুরা নিসা, আয়াত: ১০১)

কোনো ব্যক্তির একাধিক বাড়ি থাকলে এবং সে যদি প্রতিটি বাড়িতে কমবেশি অবস্থান করে, তাহলে সে সব বাড়িতে মুকিম এবং বাড়িগুলোতে অবস্থানের সময় তাকে কসর না করে পুরো নামাজ পড়তে হবে।

আর এক বাড়ি থেকে অন্য বাড়িতে যাওয়ার দূরত্ব যদি সফরের দূরত্বের সমান হয়, তাহলে পথে কসর পড়ার সুযোগ আছে। অন্যথায় কসর পড়বে না। (বাদায়েউস সানায়ে : ১/১০৩, আদ্দুররুল মুখতার : ২/১৩১)

নামাজ,বাড়ি,নিয়ম
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত