ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জীবনের পাথেয় হোক নবীজির (সা:) আদর্শ

জীবনের পাথেয় হোক নবীজির (সা:) আদর্শ

আজ ১২ রবিউল আউয়াল; প্রিয়নবী হজরত মোহাম্মদ (স.)-এর স্মৃতি বিজড়িত দিন। প্রসিদ্ধ বর্ণনামতে, ৫৭০ খ্রিস্টাব্দের এই দিনে বিশ্বনবী (স.) জন্মগ্রহণ করেন; আবার ৬৩ বছর বয়সে এই দিনেই তিনি ইন্তেকাল করেন। তাই প্রতি বছর ১২ রবিউল আউয়াল সারা বিশ্বের মুসলমানরা নতুন করে তাঁর আদর্শ অনুসরণ ও দীনের পথে অবিচল থাকার শপথ ব্যক্ত করেন। কারণ সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব মহানবী (স.)-এর আদর্শ অনুসরণেই রয়েছে মানবতার মুক্তি। এজন্য প্রত্যেক মুমিনের জীবনের একান্ত পাথেয় হওয়া উচিত প্রিয়নবীর আদর্শ।

মহান আল্লাহ পবিত্র কোরআনে ইরশাদ করেছেন- ‘অবশ্যই তোমাদের জন্য রয়েছে রাসুলুল্লাহর মধ্যে উত্তম আদর্শ..’ (সুরা আহজাব: ২১)। অপর আয়াতে আল্লাহ তায়ালা বলেন- ‘বলুন, হে মানবজাতি! নিশ্চয়ই আমি তোমাদের সবার জন্য আল্লাহর রাসুল হিসেবে আবির্ভূত হয়েছি..।’(সুরা আরাফ: ১৫৮)

তাই মানবতার মুক্তির দূত হজরত মুহাম্মদ (স.) হলেন সব মানুষের নবী, বিশ্বনবী। জাতি, ধর্ম, বর্ণ, গোত্র, সম্প্রদায়, দেশ-কাল নির্বিশেষে তিনি হলেন সব মানুষের জন্য মহান আল্লাহ প্রেরিত সর্বশ্রেষ্ঠ মহাপুরুষ; যিনি বিশ্বমানবতার জন্য সর্বোত্তম আদর্শের মূর্ত প্রতীক।

মানবজীবনের সব দিক ও বিভাগে যাঁকে অনুসরণ করলে মহান আল্লাহর নৈকট্য ও ভালোবাসা অর্জিত হবে, তিনি হলেন সেই সর্বোত্তম আদর্শ বিশ্বনবী (স.)। ইরশাদ হচ্ছে- ‘হে রাসুল, আপনি বলে দিন- তোমরা যদি আল্লাহর ভালোবাসা চাও তাহলে আমাকে অনুসরণ করো; তবেই আল্লাহ তোমাদের ভালোবাসবেন (সুরা ইমরান :৩১)

আল্লাহ তায়ালা তাঁকে রাহমাতুল্লিল আলামিন বা সারা বিশ্বের রহমতস্বরূপ দুনিয়ায় পাঠান। ইরশাদ হয়েছে— ‘হে নবী আমি আপনাকে সারা বিশ্বের জন্য রহমত হিসেবে প্রেরণ করেছি।’ (সুরা আম্বিয়া: ১০৭)

এজন্যই মহানবী (স.) যেদিন, যে মুহূর্তে পৃথিবীতে তাশরিফ এনেছিলেন, সেদিন ও সেই মুহূর্তটি বিশ্বজগতের জন্য সর্বশ্রেষ্ঠ দিন হিসেবে বিবেচিত। এদিন প্রতিক্ষণেই বিশ্বের প্রতি প্রান্তে অযুত কণ্ঠে প্রতিধ্বনিত হয় তাঁর মহিমাগাথা। মহানবী (স.) বিশ্বমানবতার প্রতীক ও সত্য-সুন্দরের বাণীবাহক। তাঁর কারণেই আরবজাহানে নবজীবন সঞ্চারিত হয়েছিল, নতুন সংস্কৃতির উন্মেষ, নবীন সভ্যতার গোড়াপত্তন হয়েছিল এবং উদ্ভব ঘটে একটি নতুন জীবনব্যবস্থার। নানা গোত্রে বিভক্ত, কলহপ্রিয়, অধঃপতিত, যাযাবর ও বর্বর আরব জাতি একটি সুমহান জাতিতে পরিণত হয় তাঁর আদর্শ ও চারিত্রিক মাধুর্যের গুণে। তাঁর সর্বোৎকৃষ্ট চারিত্রিক বৈশিষ্ট্য সম্পর্কে মহান স্রষ্টার ঘোষণা- ‘হে রাসুল, আপনি সর্বোন্নত চারিত্রিক মাধুর্যের ওপর প্রতিষ্ঠিত আছেন।’ (সুরা আল কলম: ৪)

তাই আমাদেরকেও সর্বোত্তম চরিত্রের অধিকারী এই মহামানবের আদর্শে বলিয়ান হতে হবে। উৎপীড়িত ও অত্যাচারিত মানুষের প্রকৃত বন্ধু ও দরদি ছিলেন তিনি। অনাথ, দাস, কন্যাশিশু, বিধবা নারী ও গরিব-দুঃখীর দুঃখমোচনে তিনি সদা তৎপর থাকতেন। ইসলামপূর্ব সময়েই তিনি সব মানুষের প্রিয়ভাজন হয়ে ওঠেন। ৬১০ খ্রিস্টাব্দে হেরা গুহায় নবুয়তপ্রাপ্তির আগেই তাঁকে সবাই আল আমিন (বিশ্বস্ত) ও আস-সাদিক (সত্যবাদী) উপাধিতে ভূষিত করেন।

একবিংশ শতাব্দীতে আমরা নিরাপত্তাহীনতাসহ নানা সংকটে শান্তির অন্বেষায় দিশাহারা। দেশে দেশে মানুষ মৌলিক অধিকার থেকে বঞ্চিত। ব্যাহত হচ্ছে শান্তি, বাড়ছে সন্ত্রাস। একমাত্র মহানবী (স.)-এর দেখানো পথ অনুসরণের মধ্য দিয়ে আমরা এই হানাহানির পথ থেকে সরে আসতে পারি। গড়ে তুলতে পারি এক সুন্দর পৃথিবী। আমাদের মনে রাখতে হবে, সব ধরনের নৈরাশ্য ও ফ্যাসাদ বা সন্ত্রাস দূর করতেই ইসলামের আবির্ভাব। এই কঠিন সময় নবী (স.)-এর শিক্ষা ও আদর্শই আমাদের সঠিক পথ দেখাতে পারে। নবী (স.)-এর পদাঙ্ক অনুসরণের মধ্যেই আমাদের যাবতীয় মুক্তি, সমৃদ্ধি ও কল্যাণ নিহিত।

সুতরাং শুধু আনুষ্ঠানিকতা নয়, নবীজি (স.)-এর বাণী হৃদয়ে ধারণ করে তা মেনে চলার মধ্যেই রয়েছে এই দিবস উদযাপনের প্রকৃত তাৎপর্য। আল্লাহ তাওফিক দিন। আমিন।

রবিউল আউয়াল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত