কাবা শরিফ ও মসজিদে নববীতে বিয়ে পড়ানোর অনুমতি দিল সৌদি

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪, ১০:৫১ | অনলাইন সংস্করণ

ইসলাম ধর্মের ক্ষেত্রে মক্কা ও মদিনায় সবচেয়ে পবিত্র দুই স্থান কাবা শরিফ অর্থাৎ মসজিদ আল-হারাম এবং মসজিদে নববীতে বিবাহ পড়ানোর অনুমতি দিয়েছে সৌদি আরব। মক্কা ও মদিনায় আসা হজ ও উমরাহ যাত্রীদের অভিজ্ঞতাকে আরও সমৃদ্ধ করার অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সৌদির দৈনিক আল ওয়াতানের বরাতে শনিবার (২৭ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ। 

বিশেষজ্ঞরা এই উদ্যোগকে উভয় অবস্থানের পবিত্রতা বিবেচনা করে সম্মানজনকভাবে অনুষ্ঠান আয়োজনের জন্য ব্যতিক্রমী পদ্ধতির উদ্ভাবনের সুযোগ হিসেবে দেখছেন।

মাসুদ আল জাবরি নামের সৌদির এক বিবাহ কর্মকর্তা জানিয়েছেন, মসজিদে বিয়ে পড়ানোর ক্ষেত্রে ধর্মীয় সম্মতি আছে। মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একবার এক সাহাবির বিয়ে মসজিদে পড়িয়েছিলেন।

মাসুদ আল জাবরি আরও বলেন, মসজিদে নববীতে বিয়ে সম্পন্ন করার বিষয়টি ইতোমধ্যেই মদিনার স্থানীয়দের মধ্যে বেশ সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। বিভিন্ন কারণে মদিনাবাসী এটি করেন। মদিনার অনেক মানুষ ঐতিহ্যগতভাবে বিয়েতে তাদের সব আত্মীয়-স্বজনকে দাওয়াত দেন। এতে বেশিরভাগ সময়ই কনের পরিবার সবার জন্য ঘরে জায়গা করতে পারে না। ফলে মসজিদে নববী বা কাবায় এসে বিয়ে পড়ানো হয়। অনেকে আবার মসজিদের বিয়ে পড়ানো হলে সেটিকে মঙ্গলজনক মনে করেন।

মসজিদে নববী অথবা কাবা শরিফে যারা বিয়ে পড়াতে আসবেন তাদের কিছু নিয়ম-কানুন মানতে হবে বলে জানিয়েছেন সৌদির এ বিবাহ কর্মকর্তা। এসব নিয়মের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ নিয়ম হলো-জোরে শব্দ করে মুসল্লিদের বিভ্রান্ত করা যাবে না। মসজিদগুলোর পবিত্রতা রক্ষা করতে হবে এবং অতিরিক্ত পরিমাণে কফি, মিষ্টি বা অন্য কোনো খাবার আনা থেকে বিরত থাকাও গুরুত্বপূর্ণ।