ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময় আজ

৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময় আজ

এবার ৪৬তম বিসিএসে ৩ হাজার ১৪০ জন বিভিন্ন ক্যাডারে নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু হয় গত ১০ ডিসেম্বর যার আবেদনের শেষ সময় আজ। আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদনের শেষ সুযোগ পাবেন চাকরিপ্রার্থীরা। এরপর আর সময় বাড়ানো হচ্ছে কি না তা এখনও সিদ্ধান্ত নেয়নি সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পিএসসি জানিয়েছে, ১০ ডিসেম্বর থেকে ৪৬তম বিসিএসের আবেদন শুরু হয়। আবেদনের জন্য প্রার্থীর বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। যাদের জন্মতারিখ ১৯৯৩ সালের ২ নভেম্বর এবং ২০০২ সালের ২ নভেম্বরের মধ্যে, তারা আবেদন করতে পারবেন। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান, শারীরিক প্রতিবন্ধী প্রার্থী ও বিসিএস স্বাস্থ্য ক্যাডারের প্রার্থীদের জন্য সর্বোচ্চ বয়স ৩২ বছর।

এদিকে আবেদনের সময় বাড়বে কি না, সে বিষয়ে রোববার কমিশনের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে পিএসসি।

৪৫তম বিসিএসের তুলনায় এবার প্রায় অর্ধেকেরও কম আবেদন পড়েছে ৪৬তম বিসিএসে। আবেদন এত কম পড়ায় পরীক্ষা শাখার কর্মকর্তারা বলছেন, ৪৫তম বিসিএসে আবেদন পড়েছিল ৩ লাখ ১৮ হাজার। এবার ২৮ ডিসেম্বর পর্যন্ত আবেদন পড়েছে ১ লাখ ৪৩ হাজার প্রার্থী। গত বিসিএসের তুলনায় আবেদন কম পড়েছে। এমনকি গত সাতটি সাধারণ বিসিএসের মধ্যে এটিই সর্বনিম্ন আবেদনের হার। হরতাল, অবরোধ ও জাতীয় নির্বাচনসহ বিভিন্ন কারণে এবার আবেদন কম পড়ছে বলে জানা গেছে। এছাড়া রাজনৈতিক পরিস্থিতির কারণে অনেক শিক্ষার্থী স্নাতক বা সম্মান কিংবা সমমানের পড়াশোনা নির্ধারিত সময়ে শেষ করতে পারেননি। ফলে আবেদনে সাড়া কম। এই অবস্থায় আবেদনের সময় বাড়ানোর দাবি উঠেছে।

এদিকে আবেদনের সময় বাড়ানোর বিষয়ে কাল জানা যাবে জানিয়ে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস বলেন, ৪৬তম বিসিএসের আবেদনের সময় আর বাড়ছে না, এটা ধরে নিয়েই প্রার্থীদের আবেদন করার অনুরোধ করব। রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন চলবে। এরপর টেলিটক আমাদের চূড়ান্ত আবেদনকারীর সংখ্যা জানাতে পারবে। আবেদনের সময় বাড়বে কি না তা কাল বলা যাবে।

আজ,বিসিএস,আবেদন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত