ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গরমে তালশাঁসের উপকারিতা

গরমে তালশাঁসের উপকারিতা

গ্রীষ্মের বিভিন্ন ফলের জুড়ি নেই। এর মধ্যে অন্যতম হচ্ছে রসালো তালশাঁস। সাদা, তুলতুলে রসালো এই ফল শরীর ঠান্ডা রাখতে দারুণ উপকারী। অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন, ফাইবার, খনিজ উপাদান-সমৃদ্ধ তালশাঁসে পানির পরিমাণ বেশি। ফলে পুষ্টিবিদেরা গরমে বেশি করে এই ফলটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তা ছাড়া এই মৌসুমে শরীরে পানির ঘাটতি তৈরি হয়। সেই ঘাটতি পূরণ করতে তালশাঁস দারুণ উপকারী।

জলের ঘাটতি মেটায়

অন্যান্য উপাদান তো রয়েছেই, তবে তালশাঁসে পানির পরিমাণ সবচেয়ে বেশি। গরমকালে শরীরের পানিশূন্যতার সমস্যা রোধ করে তালশাঁস। শরীরে পানির পরিমাণ কমে গেলে অনেক শারীরিক সমস্যা দেখা দিতে পারে। সেই ঝুঁকি এড়াতে তালশাঁস কিন্তু দারুণ উপকারী।

আয়রনের ঘাটতি মেটাতে

শরীরে আয়রনের পরিমাণ স্বাভাবিকের চেয়ে কমে গেলে অ্যানিমিয়ার সমস্যা দেখা দেয়। ঝুঁকি এড়াতে তালশাঁস অন্যতম ভরসা হতে পারে। তালশাঁসে আয়রন ভরপুর পরিমাণে রয়েছে। ফলে প্রতি দিন না হলেও এক দিন অন্তর যদি তালশাঁস খেতে পারেন, উপকার পাবেন।

কোষ্ঠকাঠিন্য দূর করতে

তালশাঁসে থাকে ফাইবার এবং বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিড্যান্ট, যা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার সমাধান করতে সক্ষম। ফাইবার এমনিতেই হজমের গোলমাল দূর করে। সেই সঙ্গে অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতেও তালশাঁস বেশ উপকারী।

লিভারের যত্নে

লিভারের রোগে আক্রান্তের পরিমাণ ক্রমশ বেড়েই চলেছে দেশ জুড়ে। তালশাঁস যত্নে রাখে লিভার। তালশাঁসে থাকা নানা রকম উপাদান লিভার সংক্রান্ত বিভিন্ন রোগের ঝুঁকি কমায়। তালশাঁস লিভার থেকে ক্ষতিকর এবং দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে।

অ্যালার্জি ও চুলকানির সমস্যা রোধ

গরমে ত্বকে চুলকানির সমস্যা দেখা দেয় অনেকের। শরীরে সৃষ্ট অ্যালার্জি ও চুলকানির সমস্যা কমাতে সাহায্য করে তালশাঁস। গরমে নিয়মিত তালশাঁস খেলে দূরে থাকা যাবে এ ধরনের সমস্যা থেকে। সেইসঙ্গে এটি শরীরে পানির অভাব দূর করে শরীরকে আর্দ্র রাখতেও কাজ করবে।

তালশাঁস,শরীর,উপকারী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত