লেবুর রসের স্বাস্থ্য উপকারিতা

প্রকাশ : ১০ জুন ২০২৩, ১৪:৩৪ | অনলাইন সংস্করণ

গরম ও তাপদাহে যখন শরীর ক্লান্ত, ঠিক তখনই এক গ্লাস লেবুর শরবত হলে প্রাণটা জুড়িয়ে যায়। শুধু শরবত হিসেবেই নয়, ওজন কমাতেও অনেকেই সকালে লেবুর শরবত পান করে থাকেন। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে পেট পরিষ্কার রাখার মতো প্রচুর উপকার করে লেবু। লেবুর রসের দারুণ কিছু উপকার পাওয়া যায়। জেনে নিন কী কী কাজে লাগে এই লেবুর রস: 

শক্তি বৃদ্ধি

লেবুর রস পরিপাকনালীতে প্রবেশ করে শরীরের শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। তাছাড়া লেবুর রস মানসিক চাপ কমাতে এবং মেজাজ ফুরফুরে রাখতেও কার্যকরী ভূমিকা পালন করে।

কিডনির পাথর দূর করে

লেবুতে উপস্থিত থাকা লবণ এবং সাইট্রিক এসিড কিডনিতে ক্যালসিয়াম অক্সালেট নামক এক ধরনের পাথর গঠনে বাধা দিয়ে থাকে। আর সবচেয়ে সাধারণ কিডনি পাথরগুলো যেগুলো মানুষের উপরে থাকে তাদের মধ্যে এটি হচ্ছে একটি। নিয়মিত লেবুর রস সেবনে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

ভাইরাস জনিত রোগ সংক্রমণ থেকে শরীরকে সুস্থ রাখে

লেবুর রস আপনি যদি নিয়মিত খান তাহলে আপনি নিজে ভাইরাস জনিত সংক্রমনের বিরুদ্ধে লড়াই করতে পারবেন। লেবুর রস শরীরকে বিভিন্ন ভাইরাসের সংক্রমণ থেকে দূরে রাখে।

হজম শক্তি বাড়াতে সাহায্য করে

লেবুর রস হজম শক্তি বৃদ্ধি করার জন্য দারুন একটি উপাদান। লেবুর রস হজম শক্তি বৃদ্ধি করার সাথে সাথে পরিপাক তন্ত্র থেকে বর্জ্য উপাদান সব বের করে দিয়ে থাকে।

তাছাড়া লেবুর রস কোষ্ঠকাঠিন্য সারাতে ব্যাপকভাবে আমাদের শরীরকে সাহায্য করে থাকে, তাই যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তারা নিয়মিত লেবুর রস সেবন করতে পারেন।

ত্বক পরিষ্কার করে 

লেবুতে উপস্থিত থাকা ভিটামিন সি ত্বকের ক্ষয় রোধ করতে ব্যাপক ভূমিকা পালন করে থাকে এবং এর ফলে ত্বকে সহজে বলিরেখা পড়তে চায় না। শুধু তাই নয় লেবুর রসে থাকা এক ধরনের উপাদান আমাদের শরীরে কোলাজেন তৈরি করে থাকে। যা সাধারণত আমাদের মুখের অবাঞ্ছিত সব দাগ দূর করে আমাদের সৌন্দর্যকে আরো ফুটিয়ে তুলে উজ্জ্বলতা বৃদ্ধি করে।

চোখের স্বাস্থ্য উন্নতি করে 

নিয়মিত লেবুর রস সেবনের মাধ্যমে চোখকে বিভিন্ন ধরনের সংক্রমণ থেকে দূরে রাখা যায়। চোখের জন্য হলেও লেবুর রস খাওয়ার অভ্যাস করতে হবে।

ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে 

লেবুতে থাকা বিভিন্ন ধরনের উপাদান ক্যান্সারের ঝুঁকি কমাতে ব্যাপক ভূমিকা পালন করে থাকে। লেবু আমাদের শরীরে অনেক ধরনের ক্যান্সারের সম্ভাবনা খুব দ্রুতই কমিয়ে দিয়ে থাকে। স্তন ক্যান্সার প্রতিরোধ করার জন্য লেবুর রস কার্যকারী ভূমিকা পালন করে থাকে।

দাঁতের ব্যথা কমাতে সাহায্য করে

যাদের দাঁতের বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে বা দাঁতে ব্যথা রয়েছে তারা নিয়মিত লেবুর রস খেতে পারেন। তাহলে আপনারা আপনাদের দাঁতের ব্যথা এর মাধ্যমে খুব সহজেই কমাতে পারবেন।

বুক জ্বালাপোড়া দূর করে 

লেবুর রস বুক জ্বালাপোড়া দূর করতে আরও একটি ভালো উপাদান। যাদের সাধারণত এই সমস্যা রয়েছে তারা রোজ আধা কাপ পানির মাঝে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে পান করতে পারেন।

দ্রুত ওজন কমায়

লেবুর রস দ্রুত ওজন কমাতে সাহায্য করে থাকে। লেবুতে থাকা পেকটিন ফাইবার ক্ষুধা নিয়ন্ত্রণ করে আমাদের শরীরের সঠিক ওজন বজায় রাখে এবং ওজন বেশি হয়ে গেলে ওজন কমাতে সাহায্য করে এই উপাদানটি।

লেবুর রসের রয়েছে অসংখ্য সব উপকারিতা। এর উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। ত্বকের যত্ন থেকে শুরু করে স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা প্রতিরোধে লেবুর রস কার্যকারী ভূমিকা পালন করে থাকে। তাই নিয়মিত লেবুর রস সেবনের মাধ্যমে আপনারাও থাকতে পারেন সুস্থ এবং প্রাণবন্ত। আর দূরে রাখতে পারেন বিভিন্ন রোগকে।

তবে মনে রাখবেন, বেশি উপকার পাবার আশায় অতিরিক্ত লেবুর রস সেবন আপনার জন্য বিপদ ডেকে আনতে পারে।