ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মনিটর থেকে চোখের ক্ষতি রোধের উপায়

মনিটর থেকে চোখের ক্ষতি রোধের উপায়

একটানা কম্পিউটার মনিটরের দিকে তাকিয়ে কাজ করলে মাথা ও চোখব্যথা হতে পারে। পাশাপাশি চোখ শুষ্ক ভাব দেখা যায়। এর কারণ প্রধানত খুব কাছ থেকে মনিটরের দিকে তাকিয়ে থাকা। আবার অনেক দূর থেকে তাকিয়ে থাকলেও চোখের সমস্যা হতে পারে।

দীর্ঘ সময় মনিটরের দিকে তাকিয়ে কাজ করলে যেসব সমস্য হতে পারে-

চোখব্যথা : দীর্ঘ সময় মনিটরের দিকে তাকিয়ে কাজ করলে চোখে ব্যথা হতে পারে। পাশাপাশি চোখে শুষ্ক ভাব দেখে দিতে পারে। চোখে ঝাপসা দেখা, মাথাব্যথা, চোখ লালচে ভাব, যেকোনো ধরনের অস্বস্তিকর অনুভূতি হতে পারে।

কম্পিউটার মনিটর থেকে চোখের ক্ষতি রোধের উপায়

চোখের ব্যায়াম : কম্পিউটার চালানোর ক্ষেত্রে আমাদের চোখের ব্যায়াম করা প্রয়োজন। ২০-২০-২০ নামে একটি অভ্যাস রয়েছে, এর মানে হচ্ছে প্রত্যেক ২০ মিনিট পরে মনিটর থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরে অবস্থিত কোন জিনিসের দিকে কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য নজর সরাতে হবে। মনিটরের দিকে তাকিয়ে কাজ করার সময় নিয়মিত বিরতিতে চোখের পলক ফেলতে হবে। দীর্ঘ সময় মনিটরের দিকে তাকিয়ে থাকার ফলে চোখে ঝাপসা দেখা, মাথাব্যথা, চোখ শুকিয়ে যাওয়া, লালচে ভাব, যেকোনো ধরনের অস্বস্তিকর অনুভূতি হলে কিছুক্ষণ কাজে বিরতি দিতে হবে এবং চোখে পানির ঝাপটা দিতে হবে।

চোখে চশমা ব্যবহার করা : মনিটরের নীল আলো থেকে বাঁচতে চোখে চশমা ব্যবহার করতে পারেন, এতে নীল আলো চোখের খুব ক্ষতি করতে পারবে না। আবার অত্যন্ত উজ্জ্বল মনিটর থেকে চোখ ব্যথা হয়ে যেতে পারে।

মনিটর থেকে দূরত্ব বজায় : ২০ থেকে ৩০ ইঞ্চি দূরত্বে বসে কাজ করা সবচেয়ে ভালো। সঠিক দূরত্বে বসার পাশাপাশি মনিটরের উচ্চতা নির্ধারণ ও পর্দায় থাকা লেখার প্রথম লাইন চোখ বরাবর রাখতে হবে।

কম্পিউটার,মনিটর,চোখব্যথা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত