শিশু অতিরিক্ত জেদ দেখালে কী করবেন?

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১৫:১০ | অনলাইন সংস্করণ

সন্তান সামলানো মাঝেমধ্যে বড্ড কঠিন হয়ে পড়ে। কিছু শিশু বেশ জেদি প্রকৃতির হয়। কখনো কখনো সবার সামনেই জেদ করতে শুরু করে। এমন পরিস্থিতিতে সন্তানকে সামলানো মা-বাবার জন্য খুব জটিল হয়ে যায়। 

সন্তান জেদি প্রকৃতির হতেই পারে। এমনটা হলে সহজ কিছু প্যারেন্টিং টিপসের মাধ্যমে শিশুর একগুঁয়ে হওয়ার অভ্যাস ছাড়াতে পারেন। 

ভালোবেসে বোঝান

শিশু একগুঁয়ে হয়ে গেলে বাবা-মা প্রায়ই মেজাজ হারিয়ে ফেলেন। জেদ দেখান। এই মনোভাব দেখে সন্তানও অনড় হয়ে যায়। তাই শিশু কোনো কিছুর জন্য জোর করলে এমনটা করবেন না। তাকে ভালোবেসে বোঝানোর চেষ্টা করুন। ধৈর্য ধরুন। 

জেদের পিছনের কারণ জানুন 

কেন শিশু জেদ ধরছে, কী চাচ্ছে তা জানার চেষ্টা করুন। অনেকসময় শিশুদের নিয়ে বাইরে গেলে ছোটোখাটো কিছু জিনিসের জন্য বায়না ধরে। অভিভাবকরা সেসব দাবি উপেক্ষা করেন। এতে শিশুদের মধ্যে একসময় একগুঁয়ে স্বভাব সৃষ্টি হয়। তাই তাদের কথা শুনুন। যা চাচ্ছে তা দিতে না পারলেও কারণ বুঝিয়ে বলুন। 

স্মার্টলি মোকাবিলা

বাচ্চাদের জোর করে বকাঝকা করে চুপ না থেকে অন্য কিছু দিয়ে প্রলুব্ধ করা ভালো। উদাহরণস্বরূপ, যদি শিশু একটি দামী খেলনা কেনার জন্য পীড়াপীড়ি করে। তার বদলে তাকে বাইরে কোথাও নেওয়া বা পছন্দের জিনিস কেনার কথা বলতে পারেন। এতে শিশু অবিলম্বে জেদ ছেড়ে দেবে এবং আপনার কথা মানবে। 

শিশুর পছন্দের খাবার খাওয়ান

অনেক সময় ক্ষুধার কারণে শিশুরা খিটখিটে আচরণ শুরু করে এবং শুধুমাত্র একটি জিনিসের জন্য জেদ করে। এমনটা হলে শিশুকে তার পছন্দের খাবার খাওয়াতে পারেন। এতে তার পেট ভরা থাকবে। মেজাজও ভালো থাকলে। এমন পরিস্থিতিতে শিশুরা অপ্রয়োজনীয় জিনিস কেনার জন্য জোর করবে না।