ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ওষধি গুণে ভরা সবজি ঢেঁড়স

ওষধি গুণে ভরা সবজি ঢেঁড়স

দৈনন্দিন জীবনে চির চেনা সবজি ঢেঁড়স। এই সবজি খেলে শরীরে নানা উপকার হয়। তাছাড়া ঢেঁড়স ওষুধি গুণে ভরা। নানা রোগের সঙ্গে লড়াই করে শরীর সুস্থ রাখে। যারা পেটের সমস্যা ও ডায়াবেটিস রোগে ভুগছেন তারা নিয়মিত এই সবজি খেতে পারেন। জানুন ঢ্যাঁড়স খেলে আরও কী কী রোগ ভালো হয়।

ভিটামিন ও খনিজের ভাণ্ডার​ ঢেঁড়স

এই সবজিতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন সি, থিয়ামিন, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, ভিটামিন বি৬, ফোলেট, ভিটামিন এ, সোডিয়ামসহ একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। আর এই সমস্ত উপাদান কিন্তু শরীরে পুষ্টির ঘাটতি মিটিয়ে দিতে পারে। শুধু তাই নয়, এই সবজিতে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে একাই এক শ। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে নিয়মিত এই সবজি খেতেই হবে।

​কোষ্ঠকাঠিন্য দূর করে

এই সবজিতে বেশ কিছুটা পরিমাণে ফাইবার রয়েছে। আর এই উপাদান অন্ত্রে মলের গতিবিধি বাড়াতে পারে। এমনকি মল নরম করার কাজেও এর বিশেষ ভূমিকা রয়েছে। তাই এই সবজি নিয়মিত খেলে পেট পরিষ্কার হতে সময় লাগে না। আর সেই কারণেই বিশেষজ্ঞরা সকল কোষ্ঠকাঠিন্য রোগীদের নিয়মিত এই সবজি খাওয়ার পরামর্শ দেন।

​​হার্ট থাকবে সুস্থ-সবল​

আমাদের শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি হল হার্ট। এই অঙ্গটি দেহের প্রতিটি কোণে পুষ্টি এবং অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে দেয়। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে হৃৎপিণ্ডের হাল ফেরাতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে ঢেঁড়সের মতো একটি উপকারী সবজি।

ডায়াবেটিসের মহৌষধ ​

ডায়াবেটিস রোগীদের একাধিক খাবারে বারণ থাকে। তবে আপনারা চাইলে রোজের ডায়েটে ঢেঁড়সকে জায়গা করে দিতে পারেন। তাতেই সুগারকে বশে রাখতে পারবেন। আসলে এই সবজিতে মজুত ফাইবার কিন্তু গ্লুকোজ লেভেল কমাতে সাহায্য করে। তাই ডায়াবিটিস রোগীরা আজ থেকেই এই সবজির শরণাপন্ন হন।

​বাড়বে হাড়ের জোর​

আজকাল বয়স ৩০ পেরলেই হাড়ের ক্ষয় শুরু হয়ে যায়। তাই বিপদের ফাঁদে পড়ার আগেই হাড়ের জোর বাড়াতে হবে। আর সেই কাজেও আপনার হাতের পাঁচ হতে পারে ঢেঁড়স। কারণ এই সবজিতে রয়েছে ভিটামিন কে-এর ভাণ্ডার। আর এই ভিটামিন হাড়কে মজবুত করার কাজে একাই একশ। এমনকি এতে মজুত কিছু অ্যান্টিঅক্সিডেন্ট জয়েন্টের প্রদাহও দূর করে। তাই সুস্থ থাকতে চাইলে নিয়মিত ঢেঁড়স খেতে ভুলবেন না।

ঢেঁড়স খাবেন যেভাবে

ঢেঁড়স ভাজা খেলে কিন্তু এই উপকার পাবেন না। বরং চেষ্টা করুন এই সবজি সিদ্ধ করে খাওয়ার। তবে চাইলে আপনি অল্প তেল-মসলা সহযোগে ঢেঁড়সের তরকারি করেও খেতে পারেন।

ওষধি,সবজি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত