ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ব্রাশের পরও মুখে দুর্গন্ধ হতে পারে যেসব কারণে

ব্রাশের পরও মুখে দুর্গন্ধ হতে পারে যেসব কারণে

ঠিকমতো ব্রাশ করার পরেও মুখ থেকে বের হতে পারে দুর্গন্ধ। পড়তে হয় বিব্রতকর পরিস্থিতিতে। এর পেছনে অনেক কারণ রয়েছে। ভালোভাবে ব্রাশ করার পরও দাঁতে পোকা হওয়া, দাঁতের ফাঁকে খাবার জমে থাকা, মাড়ির সমস্যা, মুখগহ্বরের সংক্রমণসহ নানা সমস্যা দেখা দেয়।

চিকিৎসকদের মতে, লিভারজনিত সমস্যার কারণেও মুখে দুর্গন্ধ হয়। আবার পানি কম পান করার কারণেও এমনটা হতে পারে। তবে বেশ কিছু গবেষণায় মুখের দুর্গন্ধের পেছনে অন্য কয়েকটি কারণ উঠে এসেছে।

চলুন কয়েকটি কারণ সম্পর্কে জেনে নিই:

আয়রন

অ্যানিমিয়া বা রক্তাল্পতার অন্যতম প্রধান কারণ আয়রনের ঘাটতি। আর অ্যানিমিয়ার কারণেই অনেক ক্ষেত্রে মুখে দুর্গন্ধ হয়। তাই দেহে আয়রনের ঘাটতি থাকলে তার লক্ষণ হিসেবে মুখে দুর্গন্ধ হতে পারে।

জিঙ্ক

মুখগহ্বরে ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে গেলে মুখে দুর্গন্ধ হয়। এই ধরনের ব্যাকটেরিয়ার সংক্রমণ আটকাতে জিঙ্ক অত্যন্ত কার্যকর। দেহে জিঙ্কের পরিমাণ কমে গেলে মুখে দুর্গন্ধের সমস্যাও বেড়ে যায়। তাই ব্রাশ করার পরও মুখে দুর্গন্ধ হলে জিঙ্কের ব্যাপারে সতর্ক থাকুন।

ভিটামিন সি

মাড়ি থেকে রক্ত পড়ার অন্যতম প্রধান কারণ ভিটামিন সি-এর ঘাটতি। এর ফলে মুখে বিভিন্ন ধরনের ক্ষত দেখা যায়। এই ক্ষত থেকে মুখে সংক্রমণ ঘটতে পারে। আর মুখে জীবাণুর সংক্রমণ দেখা দিলে দুর্গন্ধ তৈরি হওয়াও অস্বাভাবিক নয়। খাদ্যতালিকায় রাখুন লেবু জাতীয় ফল, ব্রকোলি কিংবা বেরি। এগুলো ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করতে সাহায্য করে।

পানি কম পান করা

মুখে দুর্গন্ধ হওয়ার অন্যতম প্রধান কারণ হচ্ছে পর্যাপ্ত পানি পান না করা। অনেকেই আছেন যারা দিনে প্রয়োজনের তুলনায় অনেক কম পানিই খেয়ে থাকেন। তাই মুখে দুর্গন্ধ থেকে বাঁচতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন।

আবা/এসআর/২৪

মুখ,দুর্গন্ধ,ব্রাশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত