বন্যায় ক্ষতি থেকে বাঁচবেন যেভাবে

প্রকাশ : ২৬ আগস্ট ২০২৪, ১১:২৭ | অনলাইন সংস্করণ

  লাইফস্টাইল ডেস্ক

সম্প্রতি স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে ফেনীর উত্তরের তিন উপজেলার শতাধিক গ্রামের লাখের বেশি মানুষ। তলিয়ে গেছে রাস্তা-ঘাট ও ঘর-বসতি। বন্যায় নিরাপদ থাকতে বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।

আসুন বন্যার ক্ষয়ক্ষতি থেকে বাঁচার কিছু উপায় জেনে নেই-

>> প্রথমেই যে কাজটি করতে হবে তা হচ্ছে বন্যার পানি আপনার বাড়ির কাছাকাছি আসার আগেই আশ্রয় কেন্দ্র বা নিরাপদ উঁচু কোনো স্থানে চলে যাওয়া।

>> বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার আগে গ্যাস ও বিদ্যুৎ-সংযোগ বন্ধ করে দিন। বাড়িতে ফেরার পর সেগুলো ঠিক আছে কি না আগে পরীক্ষা করুন। তারপর ব্যবহার করুন।

>> শস্য ও বীজ সংরক্ষণের জন্য নিরাপদ স্থানে মাচা তৈরি করতে হবে। গৃহপালিত পশু নিরাপদ স্থানে রাখার ব্যবস্থা করতে হবে।

>> শুকনো খাবার বিশেষ করে মুড়ি, চিড়া, গুড়, চিনি সংরক্ষণ করতে হবে। বিশুদ্ধ খাবার পানি সংরক্ষণের জন্য চৌবাচ্চার ব্যবস্থা করতে হবে।

>> সহজে বহনযোগ্য চুলা ও রান্না করার জন্য শুকনো জ্বালানির ব্যবস্থা করতে হবে। পানিবাহিত বিভিন্ন রোগের ওষুধ এবং প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম সংরক্ষণ করতে হবে।

>> বৃদ্ধ, শিশু, শারীরিক প্রতিবন্ধী ও গর্ভবতী নারীর ওপর বিশেষ নজর দিতে হবে। বিশেষ করে শিশুদের দিকে। অনেকসময় শিশুরা পানিতে নেমে যায় খেলতে, এতে বড় কোনো বিপদ হতে পারে।

>> এছাড়া প্রয়োজনীয় জিনিসপত্র বিশেষ করে টাকা-পয়সা, জমির দলিল, শিক্ষা সনদ নিরাপদ স্থানে রাখুন, যেন হারিয়ে না যায়।

>> বন্যার দূষিত পানি পান করা যাবে না। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ফিটকিরি ব্যবহার করে পানি পান করতে হবে। বন্যার পানিতে গোসল করা, জামা-কাপড় ধোয়া থেকে বিরত থাকুন।

>> বন্যার পানি নেমে যাওয়ার পর বাড়িতে ফিরে আগে সবকিছু পরিষ্কার করুন। বন্যার পানিতে কার্পেট, ঘর, বিছানাপত্রসহ অন্যান্য ডুবে যাওয়া আসবাবে জন্মানো ছত্রাক নানা অসুখের কারণ হতে পারে। তাই সবার আগে সবকিছু ভালো করে পরিষ্কার করুন।

 

আবা/এসআর/২৪