ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

মাকাসিদুশ শরীআহ গবেষণায় সম্মাননা পেলেন ড. শহীদুল ইসলাম ফারুকী

মাকাসিদুশ শরীআহ গবেষণায় সম্মাননা পেলেন ড. শহীদুল ইসলাম ফারুকী

পাক্ষিক 'সবার খবর' পত্রিকার ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শনিবার (৪ মার্চ) সন্ধ্যায় রাজধানীর পুরানা পল্টনের ভোজন রেস্টুরেন্টে এক সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় পত্রিকার পক্ষ থেকে মাকাসিদুশ শরীআহ (ইসলামী শরীআহ'র লক্ষ্য-উদ্দেশ্য) বিষয়ক গবেষণায় অবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় লেখক পরিষদের সভাপতি, পয়ামে ইনসানিয়াত বাংলাদেশের আমীর, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের লেকচারার, বিশিষ্ট লেখক ও গবেষক ডক্টর মাওলানা শহীদুল ইসলাম ফারুকীকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়। এ সম্মাননা পেয়ে সবার খবর পত্রিকার আবদুল গাফফারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া থেকে পিএইচডি ডিগ্রিধারী ডক্টর মাওলানা শহীদুল ইসলাম ফারুকী একজন গবেষক ও বহুগ্রন্থ প্রণেতা। তিনি ‘মাকাসিদুশ শরীআহ'র উপর দীর্ঘদিন গবেষণা করছেন। মাকাসিদুশ শরীআহ (ইসলামী শরীআহ লক্ষ্য-উদ্দেশ্য) বিষয়ে এ পর্যন্ত তার বাংলা ও আরবি ভাষায় তিনটি গবেষণা গ্রন্থসহ বিভিন্ন বিষয়ে দুই ডজন গ্রন্থ প্রকাশিত হয়েছে।

ড. ফারুকী প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে সুনামের সাথে অধ্যাপনা ছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত থেকে দেশ ও মানবতার কল্যাণে কাজ করে যাচ্ছেন। তিনি একজন নিবেদিত দীনসেবক, সৃষ্টিশীল সংগঠক এবং বিদগ্ধ লেখক ও শিক্ষাবিদ। তাঁর রচিত অনবদ্য গ্রন্থ "মাকসিদুশ শারীআহ" গ্রন্থটির ভাষাশৈলী, অলংকরণ-অনুপ্রাস নিঃসন্দেহে প্রশংসনীয়।

ড. ফারুকী জানান, সাধারণ মানুষ ইসলামের বিধি নিষেধ অনুসরণ করে স্বীয় পালনকর্তার প্রতি বিশ্বাসের স্থান থেকে সুখময় জান্নাতের প্রত্যাশায় প্রলুব্ধ হয়ে এবং জাহান্নামের মর্মন্তুদ শাস্তি থেকে বাঁচতে ইসলামের নির্ধারিত সীমা অতিক্রম করে না। ইসলামী অনুশাসন প্রতিপালনের মাঝে এক অজানা পরিতৃপ্তি ও প্রশান্তির ফল্গুধারা চিত্তকে সিক্ত করলেও ইসলামের রূপ-সৌন্দর্য ও নিগূঢ় রহস্য উদঘাটন করতে ‘মাকাসিদুশ শারীআহ’ খুবই সহায়ক।

তাঁর রচিত মাকাসিদুশ শরীআহ গ্রন্থের মধ্যে ইসলামের রূপ-সৌন্দর্য অত্যন্ত নিখুঁতভাবে ফুটে উঠেছে। গ্রন্থটি মাদরাসার তাখাসসুস এবং বিশ্ববিদ্যালয়ের অনার্স-মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য রচিত।

সম্মাননা,স্মারক,প্রদান
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত