ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে প্রস্তুত সংসদ সচিবালয়

রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে প্রস্তুত সংসদ সচিবালয়
ফাইল ছবি

আজ বৃহস্পতিবার বিকাল ৪টায় বসছে একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন। এর আগে বেলা ৩টায় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হবে। বছরের প্রথম অধিবেশন হওয়ায় প্রথম দিনেই ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে ইতিমধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। এ অধিবেশন দীর্ঘ হবে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, করোনা সংক্রমণ কমলেও স্বাস্থ্যবিধি মেনে সংসদ অধিবেশন পরিচালিত হবে। ইতিমধ্যে সংসদ সদস্য, সাংবাদিক ও নিরাপত্তা বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টদের করোনা নমুনা পরীক্ষা করা হয়েছে। বছরের প্রথম অধিবেশনের শুরুর দিনে সংসদ ভবনে আগমনে বরাবরের মতো ফুল দিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে অভ্যর্থনা জানানো হবে। সংসদ অধিবেশন চলাকালে শান্তি-শৃঙ্খলা রক্ষার স্বার্থে জাতীয় সংসদ ভবন ও এর পার্শবর্তী এলাকায় সব ধরনের অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

অন্যদিকে চলতি সংসদের বিগত অধিবেশনগুলোতে বিএনপি দলীয় সংসদ সদস্যরা সক্রিয় থাকলেও চলতি অধিবেশনে তারা থাকছেন না। ইতিমধ্যে বিএনপি দলীয় সাতজন সংসদ সদস্য পদত্যাগ করেছেন। নির্বাচন কমিশন শূন্য আসনগুলোতে উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে। বিএনপির সাতটিসহ মোট আটটি আসনের উপনির্বাচনের মাধ্যমে নতুন সংসদ সদস্যরা যোগ দেবেন এই অধিবেশনে।

রেওয়াজ অনুযায়ী বছরের প্রথম অধিবেশনের প্রথম দিনে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। যেখানে সরকারের সফলতা ও আগামী কর্মপরিকল্পনা তুলে ধরা হবে। ইতিমধ্যে রাষ্ট্রপতির ভাষণ অনুমোদন করেছে মন্ত্রিসভা। সংসদে উত্থাপনের পর ওই ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করবেন জাতীয় সংসদের চিফ হুইপ। এরপর ধন্যবাদ প্রস্তাব নিয়ে আলোচনা করবেন মন্ত্রিসভার সদস্যসহ সরকার ও বিরোধীদলের সংসদ সদস্যরা। আলোচনা শেষে সংসদ সদস্যদের ভোটে ওই প্রস্তাব গ্রহণ করা হবে। এ ছাড়া প্রথম অধিবেশনে বিল পাস, প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের প্রশ্নোত্তরসহ অন্যান্য কার্যক্রম চলবে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, অধিবেশনে উপস্থাপনের জন্য সংসদ সচিবালয়ে ইতিমধ্যে নতুন পাঁচটি বিল জমা হয়েছে। বিলগুলো হচ্ছে- ব্যাংক আমানত বীমা (সংশোধন) বিল-২০২৩, হাট ও বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) বিল-২০২৩, মুজিবনগর বিশ্ববিদ্যালয়, মেহেরপুর, বিল-২০২৩, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল (সংশোধন) বিল-২০২৩ এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নওগাঁ, বিল-২০২৩। এ ছাড়া ‘গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) আইন’ নামের একটি বিলসহ ১১টি বিল পাসের অপেক্ষায় রয়েছে।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু সাংবাদিকদের জানান, রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে প্রস্তুত জাতীয় সংসদ। করোনাকালের অন্যান্য অধিবেশনের মতো এবারো স্বাস্থ্যবিধি মেনে সংসদের বৈঠক বসবে। অধিবেশন কক্ষে প্রবেশের জন্য সবাইকে করোনা নেগেটিভ সনদ নিতে হবে। অধিবেশন কক্ষে নির্ধারিত দূরত্ব বজায় রেখে বসবেন সংসদ সদস্যরা। ইতিমধ্যে সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, চলতি সংসদের ২০তম অধিবেশন গত ৩০ অক্টোবর শুরু হয়। গত ৬ নভেম্বর শেষ হওয়া মাত্র ছয় কার্যদিবসের এ অধিবেশনে চারটি বিল পাস হয়।

সংসদ,রাষ্ট্রপতি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত