ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

১৫ দিনের মধ্যে শতভাগ বই পৌঁছে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

১৫ দিনের মধ্যে শতভাগ বই পৌঁছে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন,করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সারা পৃথিবীতে অর্থনৈতিক অবস্থা খারাপ যাচ্ছে। এর ফলে কাগজের সংকট সৃষ্টি হওয়ায় দামও বহুগুণে বেড়েছে। তা ছাড়া গত বছরের মাঝখানে বিদ্যুতেরও সংকট ছিল। যার কারণে ছাপাখানাগুলো যথাসময়ে বই ছাপাতে পারেনি। এরপরও আমরা বছরের প্রথম দিন প্রাথমিক ও মাধ্যমিকে ৮০ শতাংশ বই বিতরণ করতে পেরেছি। বাকি বই আগামী ১৫ দিনের মধ্যে পৌঁছে দেওয়া হবে স্বস্ব জেলায়। রোববার দুপুরে কক্সবাজারে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

দীপু মনি বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও গবেষক প্রয়োজন, তা হলে দেশের টেকসই উন্নয়ন আরও ত্বরান্বিত হবে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সফল নেতৃত্বে শিক্ষা-দীক্ষায় দেশের অগ্রযাত্রায় ব্যাপক উন্নতি হয়েছে। ভবিষ্যতে দেশ আরও এগিয়ে যাবে শেখ হাসিনার নেতৃত্বে। ক্যামিকৌশল বিভাগের চেয়ারম্যান জাভেদ হোসেন খানের সভাপতিত্বে ও অধ্যাপক মো. আবদুল আজিজ ও সাইয়েদ এমদাদুল হোসাইনের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাপানের টোহুকো বিশ^বিদ্যালয়ের অধ্যাপক তাদাহিরু কমেদা এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের উপাচার্য মো. আনোয়ার হোসাইন।

সম্মেলনে যুক্তরাষ্ট্র, স্পেন, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ভারত, সংযুক্ত আরব আমিরাতসহ দেশ-বিদেশের প্রায় ২৫০ শিক্ষক-শিক্ষার্থী ও গবেষক অংশ নেন বলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাতে জানা গেছে।

অনুষ্ঠানে অ্যাডভান্স ম্যাটেরিয়ালস ফর এনার্জি, ফুড সেফটি অ্যান্ড ম্যানেজমেন্ট, ন্যানো ইলেকট্রনিক্স অ্যান্ড ফটোনিকস, ন্যানো-টেকনোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি, এনভায়রনমেন্ট অ্যান্ড ম্যাটেরিয়ালস সায়েন্স, বায়ো ম্যাটেরিয়ালস অ্যান্ড মেডিকেল ডিভাইসসহ বিভিন্ন বিষয়ে প্রায় ১৫২টি প্রবন্ধ ও পোস্টার উপস্থাপন করেন।

সম্মেলেন শেষে যবিপ্রবির পক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন ও সানওয়ের পক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. সিব্রান্দেস পপ্পেমা সই করেন।

শিক্ষামন্ত্রী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত