ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

বেনাপোল দৌলতপুর সীমান্তে দু’দেশের বিজিবি ও বিএসএফের সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত

বেনাপোল দৌলতপুর সীমান্তে দু’দেশের বিজিবি ও বিএসএফের সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশ ও ভারতের মধ্যে সোহার্দ সম্প্রীতির অংশ হিসাবে সীমান্তের বিভিন্ন ইসু নিয়ে কঠোর নিরাপত্তার মধ্যে বেনাপোল দৌলতপুর সীমান্তের তেরঘর কামারবাড়ী পোষ্টে বিজিবি ও বিএসএফের সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। আনন্দঘন ও উৎসব মুখর পরিবেশে রবিবার সকাল সাড়ে ১০ টায় শুরু হয় উচ্চ পর্যায়ের সীমান্তরক্ষা বাহিনীর সীমান্ত সম্মেলন। সীমান্ত হত্যা বন্ধ, নারী ও শিশু পাচার প্রতিরোধ, মাদক ও অস্ত্র চোরাচালান বন্ধ সহ বিরাজমান বিভিন্ন সমস্যা নিয়ে দু’দেশের সীমান্ত সু রক্ষায় নিযোজিত বাহিনীর সম্মেলন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন খুলনা ২১বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল তানভীর রহমান এবং ভারতীয় বিএসএফের ১৫৮ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার শ্রী হারেন্দ্র সিং তমার।

খুলনা ২১বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল তানভীর রহমান বলেন, দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকবে বলে দুই দেশের ব্যাটালিয়ন অধিনায়কগুণ অঙ্গীকার বদ্ধ হন। দুই দেশের সীমান্তে শূন্য রেখা নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের হত্যা, যখম, প্রহার করা অন্যান্য চোরাচালান আটক বালাদেশী নাগরিকদের গ্রেফতার, ভারত থেকে বাংলাদেশের অভ্যন্তরে অবৈধ অস্ত্র গোলাবারুদ বিস্ফোরক পাচার এবং স্পর্শকাতর এলাকাসমূহের মাধ্যমে চোরাকারবারী/ দুর্বৃত্তরা আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে বিভিন্ন ধরনের চোরাচালানসহ নাশকতামূলক কার্যক্রম যাতে করতে না পারে সে ব্যাপারে উভয় দেশের সীমান্তরক্ষী কর্তৃক নরদারী বৃদ্ধির ব্যাপারে আলোচনা করা হয়।

বিগত বছরের ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকার মধ্যে সীমান্ত হত্যাসহ অন্যান্য অনাকাঙ্খিত ঘটনা পূর্বে কখনো সংঘটিত হয়নি ভবিষ্যতেও হবেনা এমনটা আশা ব্যক্ত করেন। এছাড়াও তিনি সীমান্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে ও সীমান্ত অপরাধ দমনে উভয় পক্ষের মধ্যে নিয়মিত যোগাযোগ, পারস্পরিক সহযোগিতা ও অংশীদারিত্ব সমন্বয়ের ভিত্তিতে উভয় দেশের সীমান্ত পেশাদারিত্মের সাথে দায়িত্ব পালন করবেন বলে আশা ব্যক্ত করেন।

উক্ত সমন্বয় সভায় বিএসএফ এর পক্ষ হতেও কমাড্যান্ট ১৫৮ বিএসএফ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট কর্তৃক একমত পোষন করে পারস্পরিক সহযোগীতার আশ্বাস দেন। এরপর দ্বিপাক্ষিক বৈঠকে উভয় পক্ষ বিভিন্ন বিষয়ে আলোচনার পর একমত পোষন করে সৌহার্দপূর্ণভাবে আলোচনা শেষ করেন। পরবর্তীতে অনুষ্ঠানের শেষে শুভেচ্ছা স্মারক বিনিময়ের মাধ্যমে বন্ধুত্বপুর্ণ সম্পর্কের দীর্ঘায়ু কামনা করে অত্যন্ত আরম্ভরপূর্ণ সমন্বয় সভাটি শেষ হয়।

বেনাপোল,বিজিবি,বিএসএফ,সীমান্ত সম্মেলন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত