ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

আরও ৭১১ বাসে চালু হচ্ছে ই-টিকিটিং

আরও ৭১১ বাসে চালু হচ্ছে ই-টিকিটিং
ই-টিকিটিং

রাজধানীতে নতুন করে আরও ৭১১ বাসে ই-টিকিটিং চালুর ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। মঙ্গলবার (১০ জানুয়ারি) থেকে মোহাম্মদপুর, আজিমপুর ও গাবতলি রুটে চলাচলকারী ১৫টি কোম্পানির বাসে এই সেবা চালু হবে।

সোমবার (৯ জানুয়ারি) মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ এ ঘোষণা দেন। এ উপলক্ষে সমিতির বাংলা মোটরের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

তিনি জানান, মোহাম্মদপুর, আজিমপুর ও গাবতলী অঞ্চলের ওই ১৫টি কোম্পানিতে বর্তমানে বাস রয়েছে ৭১১টি। এসব এলাকায় চলবে ই-টিকিটিংয়ের আওতায় আসা বাসগুলো।

খন্দকার এনায়েত উল্যাহ বলেন, বিভিন্ন সময় মোট ২১টি সার্কুলার দিয়েছি। ৯টি ভিজিল্যান্স টিম গঠন করে রাস্তায় মাসের পর মাস ডিউটি করিয়েছি এবং আমি নিজেও মাঠে ছিলাম। বিশেষ করে অতিরিক্ত ভাড়ার বিষয়টি আমরা বিগত দিনে সমাধান করতে পারিনি। দীর্ঘ সময় পর গেটলক সার্ভিস, সিটিং সার্ভিস এগুলো বন্ধ করতে পেরেছি। তারপরও অতিরিক্ত ভাড়া নিয়ে আমাদের কাছে বারবার অভিযোগ আসছিল।

ই-টিকিট চালু হলে গাড়ির সংখ্যা কমে যায়, এতে যাত্রীদের দুর্ভোগ বাড়ে- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই অভিযোগ সঠিক। শুরুর দিকে যখন আমরা ই-টিকিট দেওয়া শুরু করেছি, তখন মালিকরা ইনকাম ঠিকমতো পেত না। ফলে মালিকরা গাড়ি চালাতে উৎসাহী ছিলেন না। পরবর্তী পর্যায়ে আমরা সাধারণ মালিকদের নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে বাসের ভেতর ই-টিকিটিং মেশিন দেওয়ার ব্যবস্থা করেছি।

অতিরিক্ত বাসভাড়া ঠেকাতে প্রায় সাড়ে তিন মাস আগে চালু করা হয় ই-টিকিটিং ব্যবস্থা। শুরুর দিকে এই ব্যবস্থায় যাত্রীরা বেশ আস্থা পেলেও এ উদ্যোগ এখন অনেকটা মুখ থুবড়ে পড়েছে। এই অবস্থায় আরও ১৫ পরিবহন আসছে ই-টিকিটিংয়ের আওতায়।

রাজধানী,ই-টিকিটিং
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত