২৫ জানুয়ারি থেকে পল্লবী স্টেশনে থামবে মেট্রোরেল

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩, ১৮:০৬ | অনলাইন সংস্করণ

  অনলাইন সংস্করণ

আগামী ২৫ জানুয়ারি থেকে রাজধানীর পল্লবী স্টেশনেও থামবে মেট্রোরেল। এমআরটি লাইন-৬ এর পল্লবী স্টেশনটি সবার জন্য খুলে দেওয়া হবে সেদিন। এছাড়া ২৬ মার্চের মধ্যে ওই পথের সব স্টেশন খুলে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক সোমবার এক ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, আপাতত সকাল সাড়ে ৮টা থেকে চার ঘণ্টা আগারগাঁও থেকে উত্তরা উত্তর স্টেশন পর্যন্ত চলাচল করবে মেট্রো ট্রেন। তবে সকাল ৮টা থেকে মূল গেট খুলে দেওয়া হবে। মেট্রো রেল ট্যুরিস্ট স্পটের মত হয়ে যাওয়ায় সিঙ্গেল জার্নির টিকেট বেশি বিক্রি হচ্ছে। এ কারণে ট্রেন ছাড়ার আধা ঘণ্টা আগে স্টেশনের গেইট খোলা হবে। আবার শেষের দিকে আধা ঘণ্টা আগে প্রবেশ গেইট বন্ধ করা হবে। যাত্রীদের অভ্যস্থতা বাড়লে পর্যায়ক্রমে স্টেশনের সংখ্যা আরও বাড়ানো হবে।

ঢাকা শহরের চিরচেনা যানজট এড়াতে সাড়ে ছয় বছর আগে উত্তরায় দেশের প্রথম মেট্রোরেলের নির্মাণযজ্ঞ শুরু হয়েছিল। গত ২৮ ডিসেম্বর এই মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরদিন থেকে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় মেট্রোরেল। প্রথমে আগারগাঁও থেকে উত্তরা উত্তর স্টেশন পর্যন্ত সরাসরি ট্রেন চলাচল শুরু হয়। মাঝে আরও সাতটি স্টেশন থাকলে এখন সেখানে ট্রেন থামছে না।

এম এ এন ছিদ্দিক জানান, চলতি মাসের শেষ সপ্তাহে এমআরটি-১ লাইনের কাজের উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুবিধা অনুযায়ী তারিখ চূড়ান্ত করা হবে। এটি হবে দেশের প্রথম পাতাল রেল। তিনি জানান, মেট্রো ট্রেন চালু হওয়ার পর ৮ জানুয়ারি পর্যন্ত ১০ দিনে ৯০ হাজার যাত্রী পরিবহন করে ৮৮ লাখ টাকা আয় হয়েছে। এর মধ্যে এমআরটি পাস বিক্রির অর্থও রয়েছে।