ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

সংক্ষিপ্ত যাত্রাবিরতিতে ঢাকায় চীনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

সংক্ষিপ্ত যাত্রাবিরতিতে ঢাকায় চীনের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

ইথিওপিয়াসহ আফ্রিকার পাঁচ দেশ সফরে যাওয়ার পথে চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং সোমবার দিবাগত রাত একটা ৫০ মিনিটের পর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রা বিরতিতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সংক্ষিপ্ত বৈঠক করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র তথ্য সোমবার রাতে এই তথ্য নিশ্চিত করে জানিয়েছে যে এর আগেও বিভিন্ন সময়ে চীনের একাধিক মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি যাত্রাবিরতিতে ঢাকায় বৈঠক করেছেন।

ঢাকার কূটনৈতিক সূত্রগুলো বলছে, চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং এমন সময়ে ঢাকায় সংক্ষিপ্ত যাত্রা বিরতি করছেন যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক জেষ্ঠ্য পরিচালক রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচার চারদিনের বাংলাদেশ সফর করছেন।

বৈশ্বিক মেরুকরনের চলমান প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র এবং চীন দুই দেশই আন্তর্জাতিক অঙ্গণে বাংলাদেশকে ঘনিষ্টভাবে পাশে চায়। যুক্তরাষ্ট্র চায় যে তাদের নেতৃত্বে ইন্দো-প্যাসিফিক কৌশল এবং ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক ফোরামে বাংলাদেশে যোগ দিক।

ঠিক তেমনিভাবে চীন চায় যে, তাদের নেতৃত্বে বৈশ্বিক নিরাপত্তা উদ্যোগ (জিএসআই) এবং বৈশ্বিক উন্নয়ন উদ্যোগ (জিডিআই) এ বাংলাদেশ যোগ দিক। এই ইস্যূতে দুইপক্ষই বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দিয়েছে। বাংলাদেশ দুইপক্ষকেই জানিয়েছে যে ঢাকা এসব ইস্যূ পর্যালোচনা করে দেখছে।

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আব্দুল মোমেন রাত দুইটা সাত মিনিটে চীনের পররাষ্ট্রমন্ত্রীকে অভ্যর্থনা জানান এবং রাত দুইটা ৫০ মিনিটে বিদায় জানান।

পররাষ্ট্রমন্ত্রী,চীন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত