ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে ইমামদের ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে ইমামদের ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

মডেল মসজিদ ধর্মের নামে অধর্ম চর্চা বন্ধ করবে বলে জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সন্ত্রাস-জঙ্গিবাদে ধর্মের বদনাম হয়; বিষয়টি নতুন প্রজন্মকে বোঝাতে মডেল মসজিদগুলোর মাধ্যমে ইমামরা ভূমিকা রাখতে পারেন।

সোমবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে সারাদেশে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

ইমাম-খতিবদের মসজিদের বয়ানে মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাসের কুফল তুলে ধরার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, ‘সন্ত্রাস-জঙ্গিবাদে ধর্মের বদনাম হয়; বিষয়টি নতুন প্রজন্মকে বোঝাতে মডেল মসজিদগুলোর মাধ্যমে ইমামরা ভূমিকা রাখতে পারেন। ইসলামের সঠিক চর্চার মাধ্যমে সমাজের সব অসঙ্গতি দূর করে এগিয়ে যেতে হবে। সব ধর্মের স্বাধীনতা নিশ্চিত করতেই কাজ করছে বর্তমান সরকার।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র করছি, ইসলাম ধর্ম যাতে আরও উন্নতভাবে পালন করতে পারে। ধর্মের প্রকৃত শিক্ষা যাতে পায়। ইসলামের মূল্যবোধের প্রচার ও প্রসার যাতে ঘটে।’ এ সময় ইসলাম ধর্ম প্রচারে সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু ইসলামের খেদমতে অনেক অবদান রেখে গেছেন। আওয়ামী লীগও ইসলামের খেদমত করে চলেছে। আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে ইসলামের জন্য কাজ করেছে।

তিনি বলেন, ধর্মের দোহাই দিয়ে কেউ যাতে কাউকে বিপথগামী করতে না পারে সেদিকে সবাইকে নজর রাখতে হবে। সেজন্য মসজিদের বয়ানে খাদ্যে ভেজাল, সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের ক্ষতিকর দিকগুলো তুলে ধরতে হবে।

শেখ হাসিনা বলেন, এদেশে প্রতিটি মানুষ যেন নিরাপদে তাদের ধর্ম পালন করতে পারে, এটাই ইসলামের শিক্ষা। সরকারও এ বিষয়ে সচেতন রয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ২০১৮ সালের ২৬ জুন সারাদেশে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র করার প্রকল্প অনুমোদিত হয়। এ প্রকল্পের আওতায় সারাদেশে ৫৬৪টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক গড়ে তোলা হবে। এরই মধ্যে ২০২১ সালে ৫০টি মসজিদ করা হয়। আজ সোমবার আরও ৫০টি মসজিদ উদ্বোধন হয়েছে। এর মাধ্যমে মডেল মসজিদের সংখ্যা দাঁড়ালো ১০০টি।

প্রধানমন্ত্রী,শেখ হাসিনা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত