ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

৩০ জানুয়ারি বাংলাদেশের ঋণ প্রস্তাব অনুমোদন : আইএমএফ

৩০ জানুয়ারি বাংলাদেশের ঋণ প্রস্তাব অনুমোদন : আইএমএফ

আইএমএফের নির্বাহী পর্ষদ আসছে ৩০ জানুয়ারির বৈঠকেই বাংলাদেশের জন্য সাড়ে ৪ বিলিয়ন ডলারের ঋণ অনুমোদন করার বিষয়টি বিবেচনা করতে পারে বলে আশা করছেন আন্তর্জাতিক এ ঋণদাতা সংস্থার উপ ব্যবস্থাপনা পরিচালক অ্যান্তইনেত মনসিও সায়েহ। সোমবার (১৬ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর এক বিবৃতিতে তিনি এ কথা জানান।

বিবৃতির শুরুতেই গত কয়েক দশকে বাংলাদেশের চিত্তাকর্ষক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং সামাজিক উন্নয়নের জন্য অভিনন্দন জানায় আইএমএফের উপব্যবস্থাপনা পরিচালক। সংস্থাটি বলেছে, বাংলাদেশের দ্রারিদ্র নিরসনে অগ্রগতির পাশাপাশি জীবনযাত্রার মান উন্নয়নে উল্লেখযোগ্য উন্নতি লাভ করেছে। সাম্প্রতিক বছরগুলোতে মূল্যস্ফীতিকে স্থিতিশীল রাখতে ও ঋণ-জিডিপি অনুপাত কম রাখতে দেশটির সামষ্টিক অর্থনৈতিক নীতিগুলো পর্যাপ্ত ছিল।

প্রথমে করোনা মহামারি, তারপর ইউক্রেন-রাশিয়া সংঘাতের ধাক্কা বিশ্বের অন্যান্য দেশগুলোর মতো বাংলাদেশেও লেগেছে বলে উল্লেখ করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। বর্ধিত ক্রেডিট সুবিধা, বর্ধিত তহবিল সুবিধা এবং আইএমএফের নতুন রেজিলেন্স অ্যান্ড সাসটেইনেবল ফ্যাসিলিটি বা আরএসএফের অধীনে বাংলাদেশের সঙ্গে একটি স্টাফ লেভের চুক্তিতে পৌঁছানোর কথা জানায় আইএমএফ।

সংস্থাটি জানায়, আলোচনায় আমরা প্রোগ্রামটির মূল উপাদানগুলোর ওপর নজর দিয়েছি। এর মধ্যে কর রাজস্ব বাড়ানো এবং আরও দক্ষ আর্থিক খাত গড়ে তোলার পেছনে দীর্ঘস্থায়ী চ্যালেঞ্জগুলো অন্তর্ভূক্ত ছিল। বেসরকারি বিনিয়োগ এবং রফতানি বহুমুখীকরণের মতো পদক্ষেপসহ এসব ক্ষেত্রে সংস্কার বাংলাদেশের অর্থনীতিকে আরও স্থিতিশীল করে তুলবে। একইসঙ্গে অর্থনীতির দীর্ঘমেয়াদী, অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে।

আইএমএফ আরও জানায়, আমরা জলবায়ু পরিবর্তন সংক্রান্ত দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছি। কারণ এটি দেশটির সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলতে পারে। আইএমএফ-এর আরএসএফের লক্ষ্য হচ্ছে বাংলাদেশের জলবায়ু বিনিয়োগের চাহিদাকে সমর্থনের জন্য সাশ্রয়ী ও দীর্ঘমেয়াদী অর্থায়ন করা। পাশাপাশি জলবায়ু অর্থায়নের ক্ষেত্রগুলোকে চিহ্নিত করার মাধ্যমে আমদানি-নির্ভর জলবায়ু বিনিয়োগ থেকে অর্থপ্রদানের ভারসাম্যের চাপ কমানো।

এর আগে রোববার (১৫ জানুয়ারি) অর্থমন্ত্রীর আ হ ম মোস্তফা কামাল এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করেন অ্যান্তইনেত মনসিও সায়েহ।

আইএমএফ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত