ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

৩ মাসে প্রধানমন্ত্রীর তিন সফর

৩ মাসে প্রধানমন্ত্রীর তিন সফর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা / ফাইল ছবি

আগামী তিন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিনটি বিদেশ সফর নিয়ে প্রস্তুতি চলছে। ফেব্রুয়ারিতে আলজেরিয়া, মার্চে কাতার এবং এপ্রিলে জাপান সফর নিয়ে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে আলোচনা করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রীর সফরের প্রস্তুতি হিসেবে আমরা দেশগুলোর সঙ্গে আলোচনা চালাচ্ছি।

আলজেরিয়ায় দ্বিপক্ষীয় সফরে আমন্ত্রণ করা হয়েছে জানিয়ে ওই কর্মকর্তা বলেন, ১৯৭৩ সালে আলজেরিয়ায় ন্যাম শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলেন বঙ্গবন্ধু। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সরব উপস্থিতির একটি ভালো সূচনা হয়েছিল ওই দেশে।

দীর্ঘদিন পরে আমন্ত্রণ জানানো হলে যাওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী সম্মতি জ্ঞাপন করেন জানিয়ে তিনি বলেন, ওই দেশের সরকারের সঙ্গে আমরা একটি সম্ভাব্য তারিখ নিয়ে অগ্রসর হচ্ছি।

এদিকে আরেক কর্মকর্তা বলেন, মার্চের ৫ থেকে ৯ তারিখ দোহায় পঞ্চম এলডিসি শীর্ষ সম্মেলন হবে এবং সেখানে প্রধানমন্ত্রী অংশ নেবেন।

২০১১ সালে ইস্তান্বুলে অনুষ্ঠিত চতুর্থ এলডিসি সম্মেলনে প্রধানমন্ত্রী যোগ দিয়েছিলেন জানিয়ে তিনি বলেন, আগামী ২০২৬-এ বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে যাবে। এলডিসি থেকে উত্তরণ হওয়া দেশগুলোর উন্নয়ন যাত্রা মসৃণ করার ক্ষেত্রে একটি দিকনির্দেশনা যেন থাকে, সেটির জন্য এই সম্মেলন গুরুত্বপূর্ণ।

গত বছরের নভেম্বরে প্রধানমন্ত্রীর জাপানে যাওয়া স্থগিত হয়। ওই সফর এবার এপ্রিলে করার জন্য দুই দেশের সরকার আলোচনা করছে বলে জানিয়েছে আরেকটি সূত্র।

তিনি বলেন, ইতোমধ্যে জাপান থেকে একটি প্রতিনিধি দল বাংলাদেশ ঘুরে গেছে। আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত