এএমসিজিএইচ’র উদ্যোগে বিশ্ব ক্যান্সার দিবস পালন

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২২ | অনলাইন সংস্করণ

আহছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল (এএমসিজিএইচ)-এর উদ্যোগে বিশ্ব ক্যান্সার দিবস-২০২৩ পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় “আসুন ক্যান্সার সেবায় বৈষম্য দূর করি”।

শনিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর উত্তরাস্থ এএমসিজিএইচ হাসপাতাল প্রাঙ্গনে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হয়। অনুষ্ঠানের মধ্যে ছিল ‘প্যানেল আলোচনা’ ও আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল কর্তৃক প্রথম প্রকাশিত ‘এএমসিজিএইচ ক্যান্সার রেজিস্ট্রি রিপোর্ট’-এর মোড়ক উন্মোচন, কেক কাটা ও র‌্যালি।  

প্যানেল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর বলেন, ক্যান্সার নিয়ে আমাদের কাজের ক্ষেত্র ব্যাপক। কিন্তু বিভিন্ন কারণে আমরা তা করতে পারছি না। ক্যান্সার সচেনতার জন্য আমরা মিডিয়াকে ব্যবহার করতে পারি। বিভিন্ন হাসপাতাল, সরকারি-বেসরকারি অফিসসহ পাবলিক প্লেসগুলোতে সচেতনতামূলক বিভিন্ন পোস্টার/লেখার মাধ্যমে আমরা এই সচেতনাগুলো তৈরি করতে পারি। 
তিনি আরও বলেন, ধুমপান বন্ধ করতে হবে। এটা না করলে ক্যান্সার রোধ করা সম্ভব না। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত ক্যান্সার বিশেষজ্ঞ ও এএমসিজিএইচ-এর গভর্নিং বডির সদস্য অধ্যাপক ডা. এম এ হাই, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন শাখা) মো. সাইদুর রহমান। 

আরো উপস্থিত ছিলেন এএমসিজিএইচ-এর ব্যবস্থাপনা পরিচালক, বিশিষ্ট ক্যান্সার চিকিৎসক অধ্যাপক ডা. কামরুজ্জামান চৌধুরী, লাইন ডিরেক্টর (এনসিডিসি) অধ্যাপক ডা. মোহাম্মদ রোবেদ আমিন, ঢাকা আহছানিয়া মিশন মেডিকেল কলেজের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ অধ্যাপক ডা. দিপক কুমার সান্যালসহ ক্যান্সার বিশেষজ্ঞগণ ও অত্র হাসপাতালের চিকিৎসক, উচ্চ পদস্থ কর্মকর্তরা।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সভাপতি ও এএমসিজিএইচ-এর গভনির্ং বডির চেয়ারম্যান কাজী রফিকুল আলম। 

এদিকে সকাল ১১টায় হাসপাতাল প্রাঙ্গনে র‌্যালি ও কেক কাটার মাধ্যমে দিনের অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু করেন এএমসিজিএইচ-এর ব্যবস্থাপনা পরিচালক, বিশিষ্ট ক্যান্সার চিকিৎসক অধ্যাপক ডা. কামরুজ্জামান চৌধুরী।