ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

সিরিয়ায় ত্রাণ পাঠিয়েছে বাংলাদেশ

সিরিয়ায় ত্রাণ পাঠিয়েছে বাংলাদেশ

ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য সিরিয়ায় ত্রাণ পাঠিয়েছে বাংলাদেশ। ক্ষতিগ্রস্ত সিরিয়ায় মানবিক সহায়তা হিসেবে বাংলাদেশ সরকার ড্রাই কেক, বিস্কিট, কম্বল, তাবু, মেডিসিন এবং সোয়েটার পাঠিয়েছে।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আইএসপিআর জানায়, গত ৬ ফেব্রুয়ারি সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার ফলে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। এরই প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে দ্রুত মানবিক সহায়তা প্রেরণের সিদ্ধান্তের ফলশ্রুতিতে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান সিরিয়ায় পাঠানো হয়েছে। সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় সহায়তা প্রদানের নিমিত্তে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে প্রয়োজনীয় সংখ্যক তাঁবু, কম্বল ও শুকনা খাবারসহ মোট ১১ টন ত্রাণসামগ্রী নিয়ে বিমান বাহিনীর ১৭ সদস্যের একটি দল শুক্রবার (১০ ফেব্রুয়ারি) বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানে করে সিরিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করে।

এর আগে ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য বিমানযোগে ত্রাণ ও চিকিৎসাসামগ্রী দেশটিতে পাঠানোর সিদ্ধান্ত নেয় সরকার। এ মিশনের নেতৃত্ব দেন বিমানবাহিনীর গ্রুপ ক্যাপ্টেন জামিল উদ্দিন আহমেদ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ত্রাণ সামগ্রীর মধ্যে ৪২৮ প্যাকেট ড্রাই কেক (১১১০ কেজি), ৩৪৭ প্যাকেট ডাইজেস্টিভ বিস্কিট (৫৫৬ কেজি), ২৩ প্যাকেট কম্বল (১৩৮০ কেজি), ১০২ প্যাকেট তাবু (৪৪২৩ কেজি), ৪৪ প্যাকেট ঔষধ (৯৮০ কেজি) এবং ১৭০ প্যাকেট সোয়েটার (১৩০০ কেজি) রয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক-সিরিয়ার সীমান্ত অঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। বিধ্বংসী এ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েই চলেছে।

সিরিয়া,ত্রাণ,বাংলাদেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত