রাজধানীসহ দেশব্যাপী শিশুদের খাওয়ানো হয়েছে ভিটামিন ‘এ’ ক্যাপসুল 

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ২০:০২ | অনলাইন সংস্করণ

সারাদেশে একযোগে সব শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে দিনব্যাপী চলে এ কর্মসূচি।
দেশের ৬ থেকে ১১ মাস বয়সী ২৫ লাখ, ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ কোটি ৯৫ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল।

সরকারি-বেসরকারি টিভি ও রেডিও, জাতীয় দৈনিক পত্রিকা ও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাপক প্রচার করেছে। ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে সব ইমামকে মসজিদে এবং হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের মাধ্যমে সব হিন্দু পুরোহিতকে মন্দিরে ৬-৫৯ মাস বয়সী সব শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য জানাতে নির্দেশনা দেয়া হয়েছিল। 
 
ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে শিশুর অন্ধত্ব প্রতিরোধ হয়, দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত হয়। এছাড়াও সব ধরনের মৃত্যুর হার ২৪ শতাংশ হ্রাস করে ‘এ’ ক্যাপসুল। এছাড়াও হাম, ডায়রিয়া এবং নিউমোনিয়ার কারণে মৃত্যু উল্লেখযোগ্য হারে হ্রাস করে।

এ উপলক্ষে নগরীর লালবাগের ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক, সকাল থেকে দিনব্যাপী তার নিজ এলাকাসহ আশপাশের এলাকার প্রতিটি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য উৎসাহিত করেন। হাসিবুর রহমান মানিক বলেন, শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টিশক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ এক অনুপুষ্টি। ভিটামিন ‘এ’ চোখের স্বাভাবিক দৃষ্টিশক্তি ও শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে এবং বিভিন্ন রোগের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।