ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ

আসন্ন নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার

আসন্ন নির্বাচনে মোট ভোটার ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার

বাংলাদেশ নির্বাচন কমিশন দেশের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে। তালিকা অনুযায়ী, দেশে বর্তমানে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা ৬ কোটি ০৪ লাখ ৪৫ হাজার ৭২৪ জন, মহিলা ভোটার ৫ কোটি ৮৭ লাখ ০৪ হাজার ৮৭৯ জন এবং তৃতীয় লিঙ্গ ভোটার ৮৩৭ জন।

বৃহস্পতিবার (০২ মার্চ) সকালে জাতীয় ভোটার দিবস উপলক্ষে নির্বাচন কমিশন থেকে এ তালিকা প্রকাশ করা হয়।

২০২২ সালের ২ মার্চ মোট ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন। এর মধ্যে পুরুষ ছিল ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন; নারী ছিল ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন এবং তৃতীয় লিঙ্গ (হিজড়া) ছিল ৪৫৪ জন।

২০২২ সালের ২ মার্চ থেকে ২০২৩ সালের ১৫ জানুয়ারি পর্যন্ত খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। তাতে নতুন ভোটার অন্তর্ভুক্ত হয় ৭৯ লাখ ৮৩ হাজার ২৭৭ জন। এর মধ্যে পুরুষ ৪০ লাখ ৭২ হাজার ৪৫৫ জন; নারী ৩৯ লাখ ১০ হাজার ৪৩৯ জন এবং তৃতীয় লিঙ্গ (হিজড়া) ৩৮৩ জন।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, চূড়ান্ত হিসাবে ভোটার সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৫৮ লাখ ৬৪ হাজার ৪৩০ জন। আর ভোটার বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৫ দশমিক ১৮ শতাংশ। এর আগে হালনাগাদ শেষে সারাদেশে প্রকাশিত খসড়া তালিকা অনুযায়ী দেশে মোট ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন।

ইসির প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকা থেকে আরও জানা যায়, সারাদেশে হালনাগাদকালে মৃত ভোটার কর্তন হয়েছে ২২ লাখ ৯ হাজার ১২৯ জন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১৩ লাখ ৭৮ হাজার ৮৭২ জন ও নারী ভোটারের সংখ্যা ৮ লাখ ৩০ হাজার ২৫৭ জন।

এদিকে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল মন্তব্য করেছেন, নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হচ্ছে না বলে ভোটার উপস্থিতিও বাড়ছে না। তিনি বলেন, আশা করি আগামীতে ভোটার উপস্থিতি যথার্থ হবে। ভোট প্রদানের জন্য প্রথমই ভোটারদের নিজেদের ইচ্ছা থাকতে হবে। পাশাপাশি রাজনৈতিক দলগুলোকে দায়িত্ব নিতে হবে।

ভোটার,তালিকা,প্রকাশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত