গুলিস্তানে ভয়াবহ বিস্ফোরণ

কারণ অনুসন্ধানে ৪ সদস্যের কমিটি গঠন 

প্রকাশ : ০৮ মার্চ ২০২৩, ১২:৫৪ | অনলাইন সংস্করণ

রাজধানীর গুলিস্তানের নর্থ সাউথ রোডের সিদ্দিকবাজারে ভবন বিস্ফোরণের ঘটনায় কারণ অনুসন্ধানে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর। 

বুধবার (৮ মার্চ) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স উপপরিচালক (জনসংযোগ) শাহাজাহান শিকদার।

তিনি জানান, পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বাকি তিন সদস্যের নাম পরে জানানো হবে। কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে। ‌‌

এর আগে বুধবার (৮ মার্চ) সকালে বিস্ফোরণ হওয়া ভবনটিতে দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু করে সেনা সদস্যরা। বিস্ফোরণের কারণে ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় মঙ্গলবার (৭ মার্চ) রাত ১১টায় উদ্ধার অভিযান সাময়িকভাবে স্থগিত করা হয়।

মঙ্গলবার (৭ মার্চ) বিকেল পৌনে পাঁচটার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে সাততলা একটি ভবনে বিস্ফোরণ ঘটে। এতে পাশের আরেকটি পাঁচতলা ভবনও ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে সাততলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দোতলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভবনের দ্বিতীয় থেকে পঞ্চমতলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের কার্যালয়। সেখানে উদ্ধারকাজ চালায় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট।

এদিকে, শেষ খবর পাওয়া পর্যন্ত (সকাল ১০টা ৫০ মিনিট পর্যন্ত) ১৮ জনের মরদেহ পাওয়া গেছে। এছাড়া এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক। বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত তিনজন নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারের জন্য জেলা প্রশাসনের কাছে আবেদন করে‌ছে প‌রিবার।

ঢামেক সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত ১৬ জনের মরদেহ হস্তান্তর করা হ‌য়ে‌ছে। বর্তমা‌নে ২০ জন চি‌কিৎসাধীন অবস্থায় ঢাকা মেডিকেলের বিভিন্ন ওয়া‌র্ডে র‌য়ে‌ছে। বার্ন ইউ‌নি‌টে রয়েছে ১১ জন।