সরকারি হাসপাতালে শুরু হচ্ছে 'ইন্সটিটিউশনাল প্র্যাকটিস'

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১২:৫৭ | অনলাইন সংস্করণ

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী, সরকারি হাসপাতালে চিকিৎসকদের প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস বা বৈকালিক চিকিৎসাসেবা শুরু হচ্ছে। বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এটি উদ্বোধন করবেন। দেশের ১২টি জেলা সদর হাসপাতাল এবং ৩৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাইলটিংভাবে এ চিকিৎসাসেবা দেয়ার প্রস্তাব করা হয়েছে।

এর আগে গত ২৭ মার্চ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে 'ইন্সটিটিউশনাল প্র্যাকটিস' বিষয়ে বিস্তারিত জানান স্বাস্থ্যমন্ত্রী।

সেসময়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সবার সঙ্গে আলোচনা করে আগামী ৩০ মার্চ থেকে পাইলট প্রকল্প হিসেবে ইন্সটিটিউশনাল প্র্যাকটিস শুরু করবো। এর আওতায় সরকারি হাসপাতালে চিকিৎসকরা প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস করবেন। প্রথমে আমরা কয়েকটি জেলা হাসপাতালে এই কার্যক্রম শুরু করবো। ’

পূর্ব ঘোষণা অনুযায়ী, বিকাল ৩টা থেকে ৬টা পর্যন্ত বৈকালিক চিকিৎসাসেবায় সংশ্লিষ্ট হাসপাতালের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সিনিয়র কনসালটেন্টরাও রোগী দেখবেন। এজন্য ফি নির্ধারণ করে দেয়া হয়েছে।

‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’-এ একজন অধ্যাপকের ফি (ভিজিট) হবে ৫০০ টাকা। এই টাকার মধ্যে সংশ্লিষ্ট অধ্যাপক পাবেন ৪০০ টাকা। চিকিৎসা সেবায় সহযোগিতাকারী ৫০ টাকা এবং সার্ভিস চার্জ হবে ৫০ টাকা। সহযোগী অধ্যাপক বা সিনিয়র কলসালটেন্টের ফি হবে ৪০০ টাকা। এর মধ্যে সংশ্লিষ্ট সহযোগী অধ্যাপক বা সিনিয়র কলসালটেন্ট পাবেন ৩০০ টাকা, চিকিৎসা সেবায় সহযোগিতাকারী পাবেন ৫০ টাকা আর সার্ভিস চার্জ কাটা হবে ৫০ টাকা।

এছাড়া সহকারী অধ্যাপক বা জুনিয়র কনসালটেন্ট অথবা পোস্ট গ্রাজুয়েট ডিগ্রিধারীর ফি হবে ৩০০ টাকা। এর মধ্যে সংশ্লিষ্ট চিকিৎসক পাবেন ২০০ টাকা, চিকিৎসা সেবায় সহযোগিতাকারী পাবেন ৫০ টাকা আর সার্ভিস চার্জ কাটা হবে ৫০ টাকা। আর এমবিবিএস বা বিডিএস ও সমমানের চিকিৎসকদের ফি হবে ২০০ টাকা। এর মধ্যে সংশ্লিষ্ট চিকিৎসক পাবেন ১৫০ টাকা। এ ক্ষেত্রে চিকিৎসা সেবায় সহযোগিতাকারীর জন্য ২৫ টাকা এবং সার্ভিস চার্জ ২৫ টাকা ধার্য করা হয়েছে।